×

সারাদেশ

বিপন্ন প্রজাতির আহত ময়ূরটি এখন দিনাজপুরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ০৫:১১ পিএম

বিপন্ন প্রজাতির আহত ময়ূরটি এখন দিনাজপুরে

ময়ূর। ছবি: ভোরের কাগজ

পঞ্চগড়ে বোদা উপজেলা থেকে উদ্ধার করা বিপন্ন প্রজাতির ভারতীয় ময়ূরটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে। আহত ময়ূরটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সেখানে নিয়ে যায় বন বিভাগের এক কর্মকর্তা।

শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় পঞ্চগড়ের বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বারঘরিয়া এলাকা থেকে আহত অবস্থায় ময়ূরটিকে উদ্ধার করা হয়। পরে দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন রাতেই ময়ূরটিকে উদ্ধার করে পঞ্চগড় বন বিভাগে নিয়ে আসেন। শনিবার (৬ মার্চ) সকাল ১০টায় পঞ্চগড় থেকে ময়ূরটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়।

পঞ্চগড় বন বিভাগের বিট কর্মকর্তা সুলতান মাহমুদ জানান, বিপন্ন প্রজাতির ময়ূরটিকে স্থানীয় লোকজন বিভিন্নভাবে আঘাত করে। এতে পাখিটি আহত হয়। স্থানীয়রা আহত ময়ূরটিকে ওই এলাকার মিজানুর রহমানের হেফাজতে কাছে রাখেন। তারপর বন বিভাগকে খবর দেওয়া হয়।

খবর পেয়ে দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন রাতে ময়ূরটিকে উদ্ধার করে পঞ্চগড় নিয়ে আসেন। পরে বোদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস সোবহান ময়ূরটিকে প্রাথমিক চিকিৎসা দেন।

দেবীগঞ্জ ফরেস্টের রেঞ্জার মধুসুদন বর্মন জানান, স্থানীয় যুবকরা ক্লান্ত ময়ূরটিকে আহত করে। সেখান থেকে উদ্ধার করে বোদা প্রাণিসম্পদ কর্মকর্তার মাধ্যমে চিকিৎসা দেওয়া হয়। পরে পাখিটিকে পঞ্চগড় বনবিভাগের খাঁচায় রাখা হয়। আমি ময়ূরটিকে দিনাজপুরে নিয়ে যাচ্ছি। এটি একটি ভারতীয় ময়ূর বলে মনে হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App