×

সারাদেশ

রিয়াক্টর প্রেসার ভেসেলের থ্রেডেডের ড্রিলিং শেষ করল এটোমম্যাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ১০:৩০ পিএম

রিয়াক্টর প্রেসার ভেসেলের থ্রেডেডের ড্রিলিং শেষ করল এটোমম্যাস

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেল। ছবি: ভোরের কাগজ

জেএসসি এইএম টেকনোলজির ভল্গোদনস্ক শাখা (রোসাটমের যন্ত্র প্রস্তুতকারী শাখা-এটোমএনার্গোম্যাস) রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেলের মূল জয়েন্ট স্টাডের কাজ শেষ করেছে ।

থ্রেডেড গর্তের বোরিং রিয়াক্টর প্রেসার ভেসেলের মূল জয়েন্টকে উপরে ইউনিট কভার থেকে সিল ও সুরক্ষার কাজ করে, যা পুরো পারমাণবিক বিদ্যুতের নিরাপদ উৎপাদনের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞগণ ১০ দিনে ১৭০ মিমি ব্যাসের ৫৪টি গর্ত নির্ভুলভাবে তৈরি করেন ।

এই কাজ শেষে বিশেষজ্ঞগণ থ্রেডেড অংশটিকে নিখুঁত আয়নার মতো অবস্থায় নিয়ে আসেন। মান নিয়ন্ত্রণ বিভাগ থ্রেডেড কোটিং এবং মানসম্পন্ন কাজের বিষয়কে পরীক্ষা করে দেখেন। হাইড্রলিক টেস্টের সময়, দুই মিটার স্টাডগুলোকে স্ক্রুর সাহায্যে থ্রেডেড গর্তে এবং ৫০ কিলোগ্রাম নাট শক্তভাবে লাগানো হবে। মূল জয়েন্টের থ্রেডগুলো রিয়াক্টরকে সম্পূর্ণভাবে সিল করে ।

এই রিয়াক্টরটি মানের দিক থেকে একটি প্রথম শ্রেণির যন্ত্র। এটি লম্বা সিলিন্ডার আকৃতির যন্ত্র। রিয়াক্টরের ভেসেলের অভ্যন্তরে কোর ও ইন্টার্নাল যন্ত্র থাকে। ড্রাইভ মেকানিজমের সাহায্যে রিয়াক্টরটি কভার দ্বারা সম্পূর্ণ অভেদ্যভাবে আটকানো থাকে। সেন্সরগুলির আউটপুট তারের সাহায্যে রিয়াক্টরের নিয়ন্ত্রণ, নিরাপত্তা ও পর্যবেক্ষণ করা হয়। একটি রিয়াক্টর ও চারটি স্টিম জেনারেটরসহ মূল যন্ত্রাংশের একটি সম্পূর্ণ সেট ২০২০ সালে বাংলাদেশে পাঠানো হয় ।

রাশিয়ান প্রকল্প অনুসারে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। এর নকশা ও বাস্তবায়ন করছে রোসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ। এই কেন্দ্রে মোট ২টি ইউনিটের প্রত্যেকটিতে ভিভিইআর ১২০০ রিয়াক্টর থাকছে, যার কর্মক্ষমতা থাকে ৬০ বছর এবং আরও ২০ বছর বাড়ানো যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App