×

জাতীয়

যুক্তরাষ্ট্র থেকে প্রথম দফায় এলো ৮ রেল ইঞ্জিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ০৮:২৪ পিএম

যুক্তরাষ্ট্র থেকে প্রথম দফায় এলো ৮ রেল ইঞ্জিন

রেল ইঞ্জিন/ছবি: ভোরের কাগজ।

রেলের ইঞ্জিন সংকট কাটাতে ২০১৯ সালের ১৪ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে ৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনতে বাংলাদেশ রেলওয়ে সঙ্গে সে দেশের কোম্পানী মেসার্স প্রোগ্রেসিভ রেল ইউএসএ এর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। মন্ত্রী হবার পরে প্রথমবারের মত রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ ইঞ্জিন কেনার চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ি ৪০টির ইঞ্জিনের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে চট্টগ্রাম বন্দরে শনিবারে এলো আটটি ব্রডগেজ রেল ইঞ্জিন।

সর্বমোট ৪০টি ইঞ্জিন আমদানির প্রথম ধাপে আটটি ইঞ্জিন চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে বলে জানান, রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বোরহান উদ্দিন।

শনিবার (৬ মার্চ) সকাল থেকে বন্দর বার্থে এসব ইঞ্জিন জাহাজ থেকে নামানো হয় বলে জানিয়েছেন বোরহান উদ্দিন। তিনি জানান, ‘যুক্তরাষ্ট্র থেকে সর্বমোট ৪০টি ব্রডগেজ ইঞ্জিন। এর মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে আটটি। শনিবার জাহাজ থেকে এগুলোর খালাস করা হয়।’

উল্লেখ্য, গত ২০১৯ সালের ১৪ জানুয়ারি ইঞ্জিন সংকট কাটাতে ৪০টি ব্রডগেজ ইঞ্জিন কিনতে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ ৪০ টি ইঞ্জিন কেনার চুক্তি স্বাক্ষর করেন। এতে সরকারের খরচ হবে ১ হাজার ১২৩ কোটি ৫ লাখ টাকা। রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর নূরুল ইসলাম সুজন এ সংক্রান্ত প্রথম কোনো চুক্তি স্বাক্ষর করেন। এসব ব্রডগেজ ইঞ্জিন সরবরাহ করছে আমেরিকান কোম্পানী মেসার্স প্রোগ্রেসিভ রেল ইউএসএ।

সরকার ও এডিবির যৌথ অর্থায়নে ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের আওতায় ৪০টি ব্রডগেজ ব্রডগেজ ইঞ্জিন ক্রয় করার প্রস্তাব দেওয়া হয়।

এ বিষয়ে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ‘দীর্ঘদিন যাবৎ রেলওয়েতে ইঞ্জিন সংকট ছিল। আমরা যুক্তরাষ্ট্রের মেসার্স প্রোগ্রেসিভ রেল ইউএসএ এর সঙ্গে প্রায় দু বছর আগে ৪০টি ইঞ্জিন কেনার চুক্তি করি। আজ প্রথম চালানে ৮টি ইঞ্জিন দেশে এসেছে। পরে পরে সবগুলো আসবে। এর ফলে রেলওয়ের ইঞ্জিন সংকট কিছুটা হলেও কাটবে এবং রেলওয়ের গতি বৃদ্ধিসহ রেলের যাত্রী সেবার মান বৃদ্ধি পাবে বলে জানান রেলমন্ত্রী।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App