×

আন্তর্জাতিক

মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ১২:২৫ পিএম

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে সাধারণ মানুষের শান্তিুপূর্ণ আন্দোলনে গুলি চালিয়ে ৫২ জনকে হত্যার ঘটনায় বিশ্বজুড়ে নিন্দা জানানো হয়েছে। এমনকি এ ঘটনায় উদ্বেগ জানিয়ে বৈঠক করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বৈঠকে ঐক্যবদ্ধভাবে মিয়ানমার সেনা বাহিনীর বিরুদ্ধে পদক্ষেপ নিতে দেশগুলোকে আহ্বান জানানো হয়।

এদিকে মিয়ানমারে অভ্যুত্থানের কয়েকদিন মাথায় দেশটির সেনাবাহিনী নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে প্রায় ১০০ কোটি ডলার সরিয়ে নেওয়ার চেষ্টা করলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তাৎক্ষণাৎ তা জব্দ করে। পরে দেশটির সেনা-নিয়ন্ত্রিত ব্যবসাগুলোর লেনদেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

জাতিসংঘের হিসাবে এরই মধ্যে তাদের ওপর গুলিতে কমপক্ষে ৫২ জন মারা গেছেন। এর মধ্য শুধু বুধবার মারা গেছেন কমপক্ষে ৩৮ জন। এদিকে গণতন্ত্রের দাবিতে আজ শনিবার দক্ষিণের শহর দাউয়ি শহরে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা।

এর আগে গণতান্ত্রিকভাবে নির্বাচিত বেসামরিক নেত্রী অং সান সুচির সরকারকে গত ১ ফেব্রুয়ারি উৎখাত করে তাকে ও তার প্রেসিডেন্ট উইন মিন্টসহ শীর্ষ নেতাদের বন্দি করে সেনা বাহিনী। ঘটনার পর থেকেই অভ্যুত্থান ও গ্রেপ্তারকৃত নেতানেত্রীদের মুক্তির দাবিতে বিক্ষোভে ফেটে পড়েছে সাধারণ মানুষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App