অপিকে শচিনের উপহার

আগের সংবাদ

অনলাইনে গান রিলিজ করবে 'শূন্য' ও 'ক্রিপটিক ফেইট'

পরের সংবাদ

মঙ্গলে সাফল্য পেল নাসার রোভার ‘পারসিভের‌্যান্স’

প্রকাশিত: মার্চ ৬, ২০২১ , ৯:৩৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ৭, ২০২১ , ২:৫২ পূর্বাহ্ণ

মঙ্গলের মাটিতে প্রথম টেস্ট ড্রাইভেই সাফল্য পেল নাসার রোভার ‘পারসিভের‌্যান্স’। বৃহস্পতিবার (৪ মার্চ) ৩৩ মিনিট ঘোরাফেরা করে রোবটযানটি। শুক্রবার এ কথা জানিয়েছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মঙ্গলগ্রহের অভিযানে একে অনন্য মাইলফলক বলে আখ্যা দিয়েছে সংস্থা।

রোবটযানের এই সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত পারসিভের‌্যান্সের মবিলিটি টেস্ট বেড ইঞ্জিনিয়ার অ্যানেইস জারিফিয়ান। ক্যালিফোর্নিয়ার পাসাডেনায় নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি থেকে তিনি বলেন, এই তো সবে শুরু। আমরা আরও দীর্ঘ টেস্ট ড্রাইভ করব।

‘পারসিভের‌্যান্স’-এর সফল যাত্রার পর সে ছবি তুলে ধরে নাসার টুইটারে হ্যান্ডলে অ্যানেইস লিখেছেন, আমাদের টেস্ট ড্রাইভ দারুণ হয়েছে। দেখতেই পাচ্ছেন, মঙ্গলের মাটিতে আমরা চাকার দাগ রেখে এসেছি। চাকার দাগ অনেক বারই দেখেছি। তবে মনে হয় না কখনওই এতটা খুশি হয়েছি।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, ছয় চাকার রোবটযানটি বৃহস্পতিবার লাল গ্রহের ২১.৩ ফুট এলাকা জুড়ে ঘোরাফেরা করে। কেমন ছিল সে যাত্রাপথ? নাসা জানিয়েছে, প্রথমে ১৩.১২ ফুট এগিয়ে গিয়ে ১৫০ ডিগ্রি বাঁ-দিকে মুখ ঘোরায় ‘পারসিভের‌্যান্স’।

এরপর পিছিয়ে আসে ৮.২ ফুট। প্রথমবার পরীক্ষামূলকভাবে ২১ ফুটের সামান্য বেশি জায়গায় ঘোরাফেরা করলেও ভবিষ্যতে মঙ্গলের মাটিতে রোবটযানটি আরও দীর্ঘ পথ পাড়ি দিতে পারে কিনা, সেই সম্ভাবনাও খতিয়ে দেখছে নাসা। সব ঠিক থাকলে শনিবারও লাল গ্রহের মাটি চষে বেড়াবে ‘পারসিভের‌্যান্স’।

পৃথিবী থেকে মঙ্গলের ১ দিনের সময়সীমা সামান্য বেশি হয়। নাসা জানিয়েছে, মঙ্গলের ১ দিনের সময় অনুয়ায়ী, রোবটযানটি দিনপ্রতি ২০০ মিটার ঘোরাফেরা করতে পারে। আগে পাঠানো নাসার রোভার ‘কিউরিওসিটির চেয়ে ‘পারসিভের‌্যান্স’ এগিয়ে রয়েছে দক্ষতায়।

কিউরিওসিটির তুলনায় ৫ গুণ দ্রুত গতিতে এগোতে পারে ‘পারসিভের‌্যান্স’, জানিয়েছে নাসা। মঙ্গলে পা রাখার ৮ বছর পর এখনও কাজ করে চলেছে ‘কিউরিওসিটি’।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়