×

সারাদেশ

ঝিনাইগাতী গারো পাহাড় বালু দস্যুদের থাবায় ক্ষতবিক্ষত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ১০:২৩ পিএম

ঝিনাইগাতী গারো পাহাড় বালু দস্যুদের থাবায় ক্ষতবিক্ষত

বেআইনিভাবে বালু উত্তোলন চলছে। ছবি: ভোরের কাগজ

বালু দস্যুদের থাবায় ক্ষতবিক্ষত হয়ে পড়েছে শেরপুরের সীমান্তবর্তী শ্রীবরদী, ঝিনাইগাতীও নালিতাবাড়ী উপজেলার নদী ও গারো পাহাড়। স্হানীয় প্রভাবশালী বালুদস্যুরা নালিতাবাড়ী উপজেলার ভোগাই, চেল্লাখালি, শ্রীবরদী উপজেলার সোমেশ্বরী ও ঝিনাইগাতী উপজেলার কাল ঘোষা নদী থেকে অবৈধভাবে বালু লুটপাট করে আসছে।

জানা গেছে, প্রভাবশালী বালু দস্যুরা সোমেশ্বরী নদীর তাওয়াকোচা, খাড়ামুড়া, রাঙ্গাজান, বালিজুরি, কালঘোষা নদীর বাঁকাকুড়া, গান্দিগাঁও, মালিটিলাসহ ভোগাই, চেল্লাখালি নদীর বিভিন্ন স্হানে অর্ধশতাধিক শ্যালোইঞ্জিন বসিয়ে দীর্ঘ দিন থেকে অবৈধভাবে বালু লুটপাট চালিয়ে আসছে। উত্তোলন করা হচ্ছে পাথরও।

স্হানীয় বাসিন্দারা জানান, এসব এলাকা থেকে প্রতিদিন লাখ লাখ টাকা মুল্যের বালু পাথর লুটপাট করে দেশের বিভিন্ন স্হানে বিক্রি করা হচ্ছে। প্রতিদিন ট্রাকট্রলি ও মাহিন্দ্র যোগে দিনে রাতে পরিবহন করা হচ্ছে এসব বালু ও পাথর।

সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে, বালুদস্যুদের থাবায় ক্ষতবিক্ষত হয়ে পড়েছে নদীর দুপারের ফসলি জমিসহ গারো পাহাড়। এতে একদিকে যেমন গারো পাহাড়ের সৌন্দর্য ও পরিবেশের ভারসাম্য হুমকির মুখে পড়েছে। অপরদিকে সরকার বঞ্চিত হচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব আয় থেকে। অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের বিষয়ে কোন কোন সময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দুই একটি বালু উত্তোলন যন্ত্র, শ্যালোমেশিন ধ্বংস করা হয়েছে। কিন্তু অবৈধভাবে বালু লুটপাট বন্ধ হয়নি। একদিকে প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হচ্ছে। পিছনে পিছনে শুরু হচ্ছে অবৈধভাবে বালু ও পাথর লুটপাট।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বালুদস্যুদের বিরুদ্ধে স্থায়ীভাবে ব্যবস্থা না নেওয়ায় অবৈধভাবে বালু ও পাথর লুটপাট বন্ধ হচ্ছে না। বর্তমানে গারো পাহাড়ের নদীগুলো থেকে পাথর ও বালু লুটপাটের মহোৎসব চলছে।

এদিকে, ৬ মার্চ ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার রুবেল মাহমুদ কালঘোষা নদীর উপজেলার বাকাকুড় ও গান্দিগাঁও এলাকায় অভিযান চালিয়ে শ্যালোইঞ্জিন চালিত ২ টি বালু উত্তোলন যন্ত্রও প্রায় ৫ মিটার পাইপ ধ্বংস করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ওই অভিযান পরিচালনা করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App