×

খেলা

কে হচ্ছেন বার্সার সভাপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২১, ১২:৪৩ পিএম

কে হচ্ছেন বার্সার সভাপতি

একমঞ্চে বার্সেলোনার ৩ সভাপতি পদপ্রার্থী

এ বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বার্সেলোনার ৪১তম সভাপতি নির্বাচন। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে ৭ মার্চ নির্ধারণ করা হয়। ফলে রাত পোহালেই বার্সার সভাপতি নির্বাচন। শুরুর দিকে এ নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ছিলেন মোট নয়জন। কিন্তু চূড়ান্ত পর্যায়ে লড়ার জন্য সেই সংখ্যাটি এখন তিনে। এই তিন জন হলেন- জোয়ান লাপোর্তা, ভিক্টর ফন্ট ও টনি ফ্রেইক্সা। এদের মধ্যে জোয়ান লাপোর্তা ২০০৩-২০০৯ সাল পর্যন্ত বার্সার সভাপতির দায়িত্বে ছিলেন।

এবার বার্সার সভাপতি নির্বাচনে দলটির মোট ২ হাজার ২৫৭ জন সদস্যের ভোট দেয়ার কথা রয়েছে। ৪১তম এই নির্বাচনে লাপোর্তার সভাপতির দায়িত্ব পাওয়ার সম্ভাবনাই বেশি। ২০১৮ সালে তিনি বার্সার নতুন সভাপতি হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন। তার সঙ্গে বার্সেলোনার সাবেক অধিনায়ক জাভি হার্নান্দেজের সম্পর্ক সোনায় সোহাগা। ধারণা করা হচ্ছে লাপোর্তা পদটির জন্য নির্বাচিত হলে জাভিই বার্সার রোনাল্ড কোম্যান পরবর্তী কোচ হতে যাচ্ছেন। বার্সেলোনার অধিকাংশ সমর্থকও চান কোম্যানের পরিবর্তে জাভিকে কোচ করা হোক।

বার্সেলোনায় লিওনেল মেসি অবস্থাটাও খুব বেশি ভালো নেই। জোসেফ মারিয়া বার্তোমেউ সভাপতি থাকাকালেই আর্জেন্টাইন সুপারস্টার বার্সা ছাড়তে চেয়েছিলেন। এখনো জোর গুঞ্জন চলছে মেসি বার্সা ত্যাগ করবেন। সেক্ষেত্রে স্প্যানিশ মিডিয়ার খবর লাপোর্তা বার্সার সভাপতি হলে তিনি মেসিকে বুঝাতে পারবেন। বার্সায় তাকে ধরে রাখার ক্ষেত্রেও লাপোর্তা সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়েছেন। তাছাড়া তিনি এর আগের বার্সার এই পদে আসীন ছিলেন। তার সময়েই পেপ গার্দিওলাকে কোচ করেছিল বার্সেলোনা। ফলে এ পর্যায়ে বার্সার সার্বিক যে অবস্থা তাতে লাপোর্তা সভাপতি হলেই কাতালান ক্লাবটি বেশি লাভবান হবে বলে মনে করছেন বার্সা সমর্থকরা।

বার্সেলোনার সাবেক অধিনায়ক জাভির সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে অপর প্রার্থী ভিক্টর ফন্টেরও। তিনি স্পেনের একজন প্রখ্যাত ব্যবসায়ী। তরুণ খেলোয়াড় তৈরি করতে বার্সেলোনার লা মাসিয়ার অতীতের গৌরবময় যে ইতিহাস সেটিও ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেছেন ফন্ট। ফলে তাকেও কেউ কেউ বার্সার নতুন সভাপতি হিসেবে কামনা করছেন। কদিন আগে এক সাক্ষাৎকারে ফন্ট জানিয়েছিলেন, বার্সার এই মুহূর্তে পরিবর্তন দরকার। এটি আর বেশি দিন চলতে দেয়া যায় না। নির্বাচিত হলে তিনি ন্যু ক্যাম্পে সেই পরিবর্তন ঘটাতে চান।

অন্যদিকে টনি ফ্রেইক্সা পেশায় একজন আইনজীবী। ৫২ বছর বয়সি এই প্রার্থী বার্সেলোনা ইউনিভার্সিটিতে পড়াশোনা শেষ করেছেন। নির্বাচনকে সামনে রেখে ফ্রেইক্সা প্রতিশ্রুতি দিয়েছিলেন, বার্সা ও রিয়াল মাদ্রিদের মধ্যে রেফারি নিয়ে যে পক্ষপাতিত্ব তিনি নির্বাচিত হলে সেটির অবসান ঘটাবেন। অবনমন ঘটাবেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের আধিপত্যও। উল্লেখ্য, ২৭ অক্টোবর বার্সেলোনার সভাপতির পদ থেকে অব্যাহতি নেন মারিয়া বার্তোমেউ। তার অব্যাহতির পরে কার্লেস তুসকেস অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে বার্সার দায়িত্ব নেন। যদিও আসন্ন নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App