×

খেলা

বিসিবির গাফিলতিতে চট্টগ্রামে যুবাদের ম্যাচ পরিত্যক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ০৫:১৪ পিএম

বিসিবির গাফিলতিতে চট্টগ্রামে যুবাদের ম্যাচ পরিত্যক্ত

বাংলাদেশে সফররত আয়ারল্যান্ড ‘এ’ দল টাইগার ইমার্জিং দলের বিপক্ষে এখন পর্যন্ত একটি আনঅফিশিয়াল টেস্ট ম্যাচ খেলেছে। শুক্রবার থেকে শুরু হয়েছিল দুদলের মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অর্ধেক ম্যাচ মাঠে গড়াতে না গড়াতেই আসে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর। যে কারণে মাঝামাঝি সময়ে এসে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

নিয়ম অনুযায়ী খেলা শুরু আগে করোনা টেস্ট করার কথা ছিল বাংলাদেশ ইমার্জিং এবং আয়ারল্যান্ড উলভসের সদস্যদের। পরে এর ফলাফল হাতে এলেই কেবল মাঠে নামার অনুমতি দেয়া হয় দলগুলোকে। কিন্তু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিয়মের কোনো তোয়াক্কাই করেনি বিসিবি। ফলাফল হাতে আসার আগেই মাঠে নামিয়ে দেয়া হয় দুই দলের ক্রিকেটারদের।

শুক্রবার ৩০ ওভার খেলা চলাকালে ফল আসলে সবাই অবাক হয়ে যায়। করোনা পজিটিভ আসে আইরিশ পেসার রোহান প্রিটোপ্রিয়াসের। এরপর খুব দ্রুতই তাকে পিপিই পরিয়ে মাঠ থেকে এ্যাম্বুলেন্সে করে রেডিসন হোটেলে নেয়া হয়। সেখানে তাকে আইসোলেশনে রাখা হয়েছে। শনিবার ফের দুই দলের খেলোয়াড়দের করোনা পরীক্ষা করানো হবে।

গত বছর শুরু হয়েছিল করোনা ভাইরাসের প্রার্দুভাব। যার প্রভাব পড়ে পুরো ক্রিকেটাঙ্গনে। এই ভাইরাসের কারণে অনেক টুর্নামেন্ট স্থগিত কিংবা বাতিল করা হয়। যেমন দুই দিন আগে করোনা ভাইরাসের কারণে পাকিস্তান সুপার লিগও (পিএসএল) অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয়া হয়। বাংলাদেশও এর বাইরে ছিল না। সেই ধাক্কা সামলে দেশের ক্রিকেটও মাঠে গড়াতে শুরু করে। জৈব সুরক্ষা বলয়ের মধ্য সেগুলো ভালোভাবে চলছিলও। কিন্তু আজ দুঃসংবাদ এসেছে। প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বাংলাদেশে সফররত আয়ারল্যান্ড উলভস দলের পেসার রোহান প্রিটোরিয়াস। যে কারণে বাংলাদেশ ইমার্জিং দল ও আয়ারল্যান্ড উলভসের মধ্যকার প্রথম একদিনের ম্যাচটি পরিত্যক্ত করে দেয়া হয়। শংকা দেখা দিয়েছে ৭ এবং ৯ মার্চের ম্যাচ আয়োজন নিয়ে।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নির্ধারিত সময়েই মাঠে গড়ায় দুদলের ম্যাচটি। খেলা যখন ৩০ ওভারে গড়াচ্ছে তখনই আয়ারল্যান্ড দলের একজনের কোভিড-১৯ পজিটিভ হওয়ার খবর আসে। যে কারণে জরুরি ভিত্তিতে স্থগিত করে দেয়া হয় ম্যাচ এবং প্রিটোরিয়াসকে দল থেকে আলাদা করে নেয়া হয়। দুই দলের বাকিদের করোনা পরীক্ষা করিয়ে পরবর্তী ম্যাচগুলো সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে।

আজ টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল আয়ারল্যান্ড উলভস। ব্যাট করতে নেমে ৩০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২২ রান করেছিল বাংলাদেশ। প্রিটোরিয়াস ৪ ওভার বোলিং করেছেন, ১৪ রান খরচায় নিয়েছেন ইয়াসির আলি রাব্বির উইকেট। কিন্তু ম্যাচটি শেষ করতে পারলেন না। তার করোনা আক্রান্ত হওয়ার খবরে স্থগিত হয়ে গেছে খেলা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪৫ রান করে অপরাজিত ছিলেন তৌহিদ হৃদয়। ৬১ বলে ৪ চারে এই ইনিংস খেলেছেন তিনি। ওপেনার সাইফ হাসানের ব্যাট থেকে এসেছে ৩১ রান। শামিম হোসেন ২২ রান নিয়ে অপরাজিত ছিলেন। এ ছাড়া তানজিদ হাসান ১০ ও ইয়াসির আলি ৪ রান করেন। মার্ক আডায়ার নেন দুই উইকেট।

বাংলাদেশ ও আয়ারল্যান্ডের বাকি ম্যাচের সূচি ২য় ওয়ানডে- ৭ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম ৩য় ওয়ানডে- ৯ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম ৪র্থ ওয়ানডে- ১২ মার্চ, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর ৫ম ওয়ানডে- ১৪ মার্চ, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর ১ম টি-টোয়েন্টি- ১৭ মার্চ, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর ২য় টি-টোয়েন্টি- ১৮ মার্চ, শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App