×

খেলা

ফিঞ্চের ছক্কার সেঞ্চুরিতে সমতায় ফিরল অজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ০৬:১৯ পিএম

ফিঞ্চের ছক্কার সেঞ্চুরিতে সমতায় ফিরল অজিরা

৫৫ বলে ৭৯ রানের অপরাজিত ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ

ওয়েলিংটনের রিজিওনাল স্টেডিয়ামে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে আজ শুক্রবার জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। অজিদের এই জয়ে এখন পঞ্চম ম্যাচে নির্ধারিত হবে শিরোপা জিতবে কোন দল। নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুইটি ম্যাচে জয় তুলে নেয়। আর এখন অস্ট্রেলিয়া টানা দুইটি ম্যাচে জয় তুলে নিল। ফলে এ মুহুর্তে সিরিজ ২-২ এ সমতা বিরাজ করছে। রবিবার বাংলাদেশ সময় ভোর ৫টায় অঘোষিত ফাইনালে মানে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে দু’দল।

অস্ট্রেলিয়াকে শুক্রবার ম্যাচটিতে জেতাতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনি ৫৫ বলে ৭৯ রানের এক অপরাজিত ইনিংস খেলেন। এরমধ্যে ম্যাচের শেষ ওভার করতে আসা কাইল জেমিসনের ওভারে ২৬ রান তোলেন তিনি। এ নিয়ে কিউইদের বিপক্ষে টানা ২টি ম্যাচে হাফসেঞ্চুরি করলেন। তিনি তার ৭৯ রানের ইনিংসটি সাজিয়েছেন ৫টি চার ও ৪টি ছয়ের সাহায্যে। আর এই ম্যাচটিতে ৪টি ছক্কা হাঁকিয়ে প্রথম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে ছক্কার সেঞ্চুরি করেছেন অজি অধিনায়ক। আর সব মিলিয়ে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরির কীর্তি গড়েছেন তিনি।

ফিঞ্চের এই ঝড়ো ইনিংসের সুবাদে পুরো ২০ ওভার খেলে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ১৮ ওভার ৫ বল খেলে ১০৬ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ফলে অস্ট্রেলিয়া পায় ৫০ রানের বিশাল জয়। এই ম্যাচটিতে ৭৯ রান করার মাধ্যমে অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টিতে এখন সর্বোচ্চ রানের মালিক হয়েছেন ফিঞ্চ। আগে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ডেভিড ওয়ার্নারের দখলে। টি-টোয়েন্টি ওয়ার্নারের রান ২ হাজার ২৬৫। আর এখন ফিঞ্চের রান হলো ২ হাজার ৩১০। তিনি ৭০টি ম্যাচ খেলে এই রান করেন।

ম্যাচটিতে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়া তাড়াহুড়া না করে রান তোলায় মনোযোগ দেয়। এমনকি দলের হয়ে সর্বোচ্চ রান করা ফিঞ্চ চতুর্থ ওভার থেকে তেরোতম ওভার পর্যন্ত কোন বাউন্ডারি হাঁকাননি। সবাই উইকেট ধরে খেলার চেস্টা করেছেন। আর এই ধরে খেলার মানুষিকতাই শেষ পর্যন্ত তাদের জয় এনে দিয়েছে।

ম্যাচটিতে অস্ট্রেলিয়ার দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেছেন মার্কাস স্টোনিস। আর তৃতীয় সর্বোচ্চ ১৮ রান করেছেন গ্ল্যান ম্যাক্সওয়েল। নিউজিল্যান্ডের হয়ে বোলিংয়ে সবচেয়ে উজ্জল ছিলেন ইস সোদি। তিনি ৩২ রানে ৩টি উইকেট তুলে নেন।

অপরদিকে নিউজিল্যান্ডের হয়ে ওপেনার ও মিডল অর্ডারের ব্যাটসম্যান কেউই সাফল্য পাননি। পেসার কাইল জেমিসন দলের হয়ে সর্বোচ্চ ৩০ রান করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেছেন ওপেনার টিম সেইফার্ট। অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচটিতে সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নিয়েছেন পেসার কেন রিচার্ডসন। আর ২টি করে উইকেট তুলে নিয়েছেন অ্যাস্টন অ্যাগার, অ্যাডাম জাম্পা ও গ্ল্যান ম্যাক্সওয়েল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App