×

পুরনো খবর

দেশে সংবাদ পাঠে প্রথম তৃতীয় লিঙ্গের শিশির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ০৭:০১ পিএম

দেশে সংবাদ পাঠে প্রথম তৃতীয় লিঙ্গের শিশির

তাসনুভা আনান শিশির

স্বাধীনতার মাস মার্চ ও সুবর্ণজয়ন্তীর বছরে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বেসরকারি চ্যানেল বৈশাখী টেলিভিশন। প্রথমবারের মতো এ টেলিভিশনে সংবাদ পাঠ করবেন ট্রান্সজেন্ডার (তৃতীয় লিঙ্গ) তাসনুভা আনান শিশির।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈশাখী টিভি কর্তৃপক্ষ বলছে, আমরা চাই ট্রান্সজেন্ডারদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাক। সে লক্ষ্যে আমরা এ পদক্ষেপ নিয়েছি। বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক অর্জন থাকলেও সবার জন্য বৈষম্যহীন ও নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। সবচে বড় অবহেলিত জনগোষ্ঠীগুলোর মধ্যে ট্রান্সজেন্ডাররা অন্যতম। তাদের পারিবারিক, সামাজিক এমনকি রাষ্ট্রীয়ভাবে বঞ্চনা ও অবহেলার স্বীকার হতে হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এই অবহেলিত নাগরিকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায় নানা উদ্যোগ নিয়েছেন। ভোটার তালিকায় তারা এখন নারী বা পুরুষ হিসেবে নয় সরাসরি হিজড়া পরিচয়েও নিজেদের নাম নিবন্ধনের অধিকার পেয়েছেন। বিপুল সংখ্যক হিজড়াকে সরকার ভাতাও দিচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে বৈশাখী টেলিভিশনের এক জেষ্ঠ্য সাংবাদিক বলেন, আমরা আগামী ৮ মার্চ নারী দিবসে তাকে সংবাদ পাঠ করাবো। এরপরই আমরা তাকে নিয়ে গণমাধ্যমের সামনে কথা বলবো। আমাদের সমাজে তারা অনেক পেছনে, দৃষ্টিভঙ্গিও ইতিবাচক নয়। আমরা যাই বলি না কেন- এ সম্প্রদায়কে নিয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি ফোটে ওঠে। গণমাধ্যম সবার কথা বলে, তাই আমরা তাদের সামনে এনে সে চেষ্টাই করছি।

বৈশাখী টেলিভিশনের জনসংযোগ কর্মকর্তা দুলাল খান বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমাদের চ্যানেলের সংবাদে এবং নাটকে দুইজন তৃতীয় লিঙ্গের নারীকে যুক্ত করেছি। দেশের মানুষ এই প্রথম কোনো পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডার নারীকে। স্বাধীনতার ৫০ বছরে দেশে এর আগে তা কখনো ঘটেনি। এই ট্রান্সজেন্ডার নারীর নাম তাসনুভা আনান শিশির। আসছে ৮ই মার্চ’২১ সোমবার আন্তর্জাতিক নারী দিবসে তিনি প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন।

তিনি বলেন, একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে একইদিন আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক “চাপাবাজ”-এর একটি পর্বে। আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান শিশিরও নিয়মিত সংবাদ পাঠ করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App