×

জাতীয়

দেশে এলো ‘শ্বেতবলাকা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ০৭:৩৭ পিএম

দেশে এলো ‘শ্বেতবলাকা’

ফাইল ছবি

দেশে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’। শুক্রবার বিকাল ৫টা ৩৬ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এটি অবতরণ করে। নতুন কেনা তিনটি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজের মধ্যে সব শেষ এটি দেশে এসে পৌঁছাল। এর আগে গত বছরের ২৭ ডিসেম্বর ‘ধ্রুবতারা’ ও চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ‘আকাশতরী’ দেশে আসে। প্রথা অনুযায়ী ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে বিমানটিকে বরণ করে নেওয়া হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, সচিব মোকাম্মেল হোসেন, বিমানের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ্ মোস্তফা কামাল প্রমূখ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিমানের আধুনিকায়ন ও সেবার মান বাড়াতে কাজ করছে সরকার। এর অংশ হিসেবেই নতুন উড়োজাহাজ শ্বেতবলাকা দেশে এল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীতে উড়োজাহাজটি দেশে পৌঁছায় সবাই আনন্দিত। আগামী ১৪ মার্চ প্রধানমন্ত্রী ‘আকাশ তরী’ ও ‘শ্বেতবলাকা’ উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড বম্বার্ডিয়ার অ্যারোস্পেস উড়োজাহাজটি তৈরি করেছে। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি টু জি ভিত্তিতে তিনটি ড্যাশ-৮ কেনার চুক্তি ছিল। ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ।

শ্বেতবলাকা যুক্ত হওয়ার পর বিমান বহরে মোট উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ২১ এ। এর মধ্যে ৪ বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ৪ বোয়িং ৭৮৭-৮, ২টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৫টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App