×

আন্তর্জাতিক

মিয়ানমারে বিক্ষোভ দমাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন করল জান্তা সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২১, ০৬:৩৭ পিএম

সেনা অভ্যুত্থানের পর চলমান বিক্ষোভ দমনে জান্তা সরকার কোনো কৌশলই বলতে গেলে বাকি রাখেনি। হুমকিধমকি, ফেসবুক ইউটিউব নিয়ন্ত্রণের পাশাপাশি বিক্ষোভকারীদের গ্রেপ্তারের কৌশল হিসেবে নতুন আইন, সেনা শাসন আমলের আইন পুর্নবহাল এমনকি অর্ধশতাধিক মানুষের প্রাণ কেড়ে নিলেও সেনাবাহিনী রাজপথ থেকে সরাতে পারছে না গণতন্ত্রকে ভালোবাসা দেশের সধারণ মানুষকে। ক্ষোভে ফুঁসছে তারা। শুক্রবার এক বিক্ষোভে গুলি চালায় মিয়ানমার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকা পুলিশ। নিহত হয় এক বিক্ষোভকারী। কিন্তু রাজপথেই অবস্থান নিয়ে আছে মানুষ। এ পরিস্থিতিতে মিয়ানমারের অধিকাংশ অঞ্চলে বিদ্যুৎ সরবারহ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে সরকারি সংস্থাগুলোর দাবি, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। খবর এএফপির।

শুক্রবার (৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে লোকজন টুইটার ও ফেসবুকে পোস্ট দিতে থাকে যে বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের সব জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। ইয়াঙ্গুনের ইয়াঙ্কিন অঞ্চলে অবস্থিত ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবস্থাপনায় বিপর্যয়ের কারণে দেশ জুড়ে বিদ্যুৎ বিভ্রাট চলছে। ইরাবতি নদীর তীরবর্তী মাগওয়ের শহরের বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান থেকেও একই রকম কথা বলা হয়েছে। মিয়ানমারের ফেসবুক ব্যবহারকারী অনেকেই জানাচ্ছে, দেশের অন্যান্য প্রান্তেও বিদ্যুৎ না থাকার কথা।

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ দমন করতে সামরিক জান্তা সরকার মিয়ানমারে সামাজিক যোগাযোগমাধ্যমের প্লাটফর্মগুলো বন্ধ করে দিয়েছে। এছাড়া রাতের বেলা ইন্টারনেট সংযোগও বন্ধ রাখা হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পরপরই মিয়ানমারের সরকারি কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, শ্রমিক, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের পেশাজীবীরা কাজে ইস্তফা দিয়ে রাজপথে বিক্ষোভ শুরু করেন। শান্তিপূর্ণ এই বিক্ষোভ অত্যন্ত সহিংসভাবে দমনের চেষ্টা চালাচ্ছে সামরিক সরকার। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৬০ জনেরও বেশি নিহত হয়েছেন। গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সুকি এখনও অজ্ঞাত স্থানে গৃহবন্দি আছেন। আটক আছেন তার নেতৃত্বাধীন এনএলডি দলের শীর্ষ নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App