×

খেলা

টেস্ট ক্যাপ্টেন্সিতে রেকর্ড গড়লেন বিরাট কোহলি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ০৪:৩৬ পিএম

টেস্ট ক্যাপ্টেন্সিতে রেকর্ড গড়লেন বিরাট কোহলি

বিরাট কোহলি

গত ম্যাচেই মাহিকে টপকে অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সব থেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড গড়েন বিরাট কোহলি। মোতেরায় ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের শেষ টেস্টে

মহেন্দ্র সিং ধোনির অনবদ্য ক্যাপ্টেন্সি রেকর্ড ছুঁয়ে ফেলেন বিরাট কোহলি। ভারত সব থেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ায় ধোনির সঙ্গে এক আসনে জায়গা করে নিলেন বিরাট কোহলি।

ধোনি মোট ৬০টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। ক্যাপ্টেন হিসেবে কোহলির এটি ৬০তম ম্যাচ। যদিও ক্যাপ্টেন হিসেবে ভারতকে সব থেকে বেশি টেস্টে জয় এনে দিয়ে কোহলি আগেই টপকে গিয়েছেন মাহিকে।

আমদাবাদের গত টেস্টেই ভারতের ক্যাপ্টেন হিসেবে ভারতের মাটিতে সব থেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড ধোনির কাছ থেকে ছিনিয়ে নিয়েছেন কোহলি। মাহি ঘরের মাঠে ২১টি টেস্ট জয়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। মোতেরার দিবা-রাত্রি টেস্টে ভারতের জয়ের পর কোহলির নেতৃত্বে দেশের মাটিতে মোট ২২টি টেস্টে জয় তুলে নেয়।

ঘরে-বাইরে সার্বিকভাবে কোহলির নেতৃত্বে এর আগে ভারত ৫৯টি টেস্টের মধ্যে সর্বাধিক ৩৫টি ম্যাচে জিতেছে। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ধোনি। মাহির নেতৃত্বে ৬০টি টেস্টের মধ্যে ভারত জিতেছে ২৭টি ম্যাচে। সবদিক দিয়েই ভারতের সর্বকালের সেরা টেস্ট ক্যাপ্টেনে পরিণত হলেন বিরাট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App