×

জাতীয়

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের পোলার ক্রেন বিম স্থাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ০৫:১৬ পিএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের প্রথম ইউনিটের রেইল ট্র্যাকে দুইটি জটিল পোলার ক্রেন বিম স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রাশিয়ার ট্রাস্ট রোজেম, রোইন ওয়ার্ল্ড এলএলসি ও অ্যানার্গোস্পেকমোন্তাজ জেএসসির সাব কন্ট্রাক্টর বিশেষজ্ঞরা এ প্রক্রিয়া শেষ করেছেন। বুধবার (৩ মার্চ) রাশিয়ার পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, পোলার ক্রেন বিম ক্রেনের মূল ধাতব কাঠামো। এর সাহায্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল প্রযুক্তিগত যন্ত্রপাতি যেমন-রিয়্যাক্টর ভেসেল, স্টিম জেনারেটর, প্রেসার কম্প্রেসার পরিবহন ও পরে এগুলোকে কন্টেইনমেন্ট এরিয়াতে স্থাপন করা হয়। পোলার ক্রেনের এই বিমগুলোকে একটি শক্তিশালী ক্রলার ক্রেন লিভারের সাহায্যে +৩৮, ৫০০ মিটার উঁচুতে নিয়ে রিয়্যাক্টর বিল্ডিংয়ে স্থাপন করা হয়েছে।

এএসি জেএসসির প্রকল্প ব্যবস্থাপনা বাংলাদেশ শাখার সহকারী পরিচালক ইয়ুরী কশেলেভ জানান, এ ধরনের ভারি কাঠামো স্থাপন করা খুব জটিল ও কঠিন কাজ। এর জন্য সাব-কন্ট্রাক্টরদের সঙ্গে সুন্দরভাবে সমন্বয় করে কাজ করতে হয়।

বর্তমানে ক্রেন রানওয়েতে অবকাঠামো নির্মাণ এবং ক্রেন মেকানিজমের কাজ চলছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ও বিদ্যুৎ উৎপাদন শুরু হলে এই ক্রেনটি পরবর্তীতে মেরামত ও জ্বালানি সরবরাহের কাজে ব্যবহার করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App