করোনা টিকা সংকটে নাস্তানাবুদ হচ্ছে ইউরোপ

আগের সংবাদ

১০ বছরে নিহত চার লাখ এখনো নিখোঁজ লক্ষাধিক

পরের সংবাদ

যুবরাজের দণ্ড চান খাশোগির তুর্কি প্রেমিকা

প্রকাশিত: মার্চ ৪, ২০২১ , ১২:৩৩ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৪, ২০২১ , ১২:৩৩ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগি হত্যার দায়ে সৌদি যুবরাজকে অবিলম্বে শাস্তি দেয়ার দাবি জানালেন তার প্রেমিকা ও বাগদত্তা হাতিস চেংগিজ। এ ব্যাপারে একটি বিবৃতিও প্রকাশ করেছেন তিনি। যেখানে তিনি কর্তৃপক্ষকে সতর্ক করে দিয়ে বলেন, এটা শুধু ন্যায়বিচারই নিশ্চিত করবে না। একই সঙ্গে এ জাতীয় ঘটনার পুনরাবৃত্তিও রোধ করবে। বিশ^নেতাদের তিনি সৌদি যুবরাজের সংস্পর্শ থেকেও দূরে থাকার পরামর্শ দেন। জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর হাতিস চেংগিজের পক্ষ থেকে এমন বিবৃতি পাওয়া গেল। বাইডেন প্রশাসনের ওই প্রতিবেদন সৌদি আরব ইতোমধ্যেই প্রত্যাখ্যান করেছে। খবর বিবিসি।
২০১৮ সালের অক্টোবরে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তাকে হত্যার পর টুকরো টুকরো করা হয় মরদেহ। পরে সেগুলো শক্তিশালী এসিডে নিক্ষেপ করে সব প্রমাণ নিশ্চিহ্ন করা হয়। তার মরদেহ খুঁজে পাওয়া যায়নি। ৫৯ বছর বয়সি খাশোগি একসময় সৌদি সরকারের শীর্ষ স্তরের একজন উপদেষ্টা ছিলেন। কিন্তু পরে রাজ পরিবারের সঙ্গে বিভিন্ন ধরনের নীতিগত প্রশ্নে তার মতবিরোধ ও দূরত্ব তৈরি হলে ২০১৭ সালে তিনি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় চলে যান। সেখান থেকে তিনি প্রতি মাসে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন, যাতে মূলত সৌদি সরকার ও যুবরাজের বিভিন্ন নীতির কড়া সমালোচনা করা হতো।
এদিকে হাতিস চেংগিজ তার বিবৃতিতে বলেন, একজন নির্দোষ ব্যক্তিকে নিষ্ঠুর হত্যার যিনি নির্দেশ দিয়েছেন, সেই যুবরাজকে কোনো ধরনের বিলম্ব ছাড়াই শাস্তি দেয়া উচিত। যুবরাজকে শাস্তি না দেয়া হলে তা আমাদের সবাইকে বিপদাপন্ন করে তুলবে। এটা হবে মানবতার ওপর একটি কলঙ্কের মতো। পেশাগত জীবনে চেংগিজ তুরস্কের একজন শিক্ষাবিদ ও গবেষক। একইসঙ্গে তিনি বিশ^নেতাদের সৌদি যুবরাজের সংস্পর্শ থেকে দূরে থাকা এবং সৌদি আরবের ওপর কার্যকর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়