নদী দখলকারীদের দ্রুত উচ্ছেদ করার সুপারিশ

আগের সংবাদ

দেশের জনগণের জন্য বিএনপির কৃত্রিম দরদ: কাদের

পরের সংবাদ

মাদ্রাসায় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের সুপারিশ

প্রকাশিত: মার্চ ৪, ২০২১ , ৩:২১ অপরাহ্ণ আপডেট: মার্চ ৪, ২০২১ , ৮:২৯ অপরাহ্ণ

যে কোন মাদ্রাসা প্রতিষ্ঠার পূর্বে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুমোদন নেয়া বাধ্যতামূলক এবং মাদ্রাসার প্রাত্যাহিক কাজ শুরু করার পূর্বে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করার জন্য সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটি। সেই সাথে উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদ্রাসা শিক্ষক-ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে জোর দেবার কথা বলেছে কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের ‘সরকারি প্রতিষ্ঠান কমিটির একাদশ বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ এমপি এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। এ সময় কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ন চন্দ্র চন্দ, মাহবুব উল আলম হানিফ, মুহিবুর রহমান মানিক এবং নাহিদ ইজাহার খান উপস্থিথ ছিলেন।

বৈঠকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষার বাংলা, ইংরেজি এবং গণিত বিষয়ের খাতা মাদ্রাসা শিক্ষক ব্যতীত অন্য ধারার শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া গভর্নিং বডির সভাপতি মনোনয়নে স্থানীয় সংসদ-সদস্যের সুপারিশ নেবার নীতিমালা কঠোরভাবে অনুসরণ এবং এডহক কমিটি গঠনের প্রবণতা বন্ধ করার জন্য কমিটি বলেছে।

বৈঠকে প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরতে সকল প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতি বন্ধে কঠোর ব্যবস্থা নেবার কথা বলেছে কমিটি। বৈঠকে জাতীয় শিক্ষানীতির আলোকে মাদ্রাসার সিলেবাস ও কারিকুলাম বৈঠকে মাদ্রাসা শিক্ষা আধুনিকায়ণে আগের বৈঠকগুলোতে নেয়া পদক্ষেপ-যেমন মাদ্রাসার পরীক্ষা পদ্ধতির আধুনিকায়ণ ও নকল প্রতিরোধে গৃহীত ব্যবস্থা, উগ্র সাম্প্রদায়িকতা প্রতিরোধ ও প্রতিকারে মাদ্রাসা শিক্ষক-ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে নেয়া পদক্ষেপ, মাদ্রাসার ম্যানেজিং কমিটি, গভর্নিং বডি, নির্বাহী কমিটি, এডহক কমিটি গঠন প্রক্রিয়া ও কমিটি সংক্রান্ত উদ্ভূত জটিলতা নিরসন, মাদ্রাসার অধ্যক্ষ/উপাধ্যক্ষ/সুপার/শিক্ষক/কর্মচারী নিয়োগ পদ্ধতি, প্রাতিষ্ঠানিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এবং কমিটির প্রথম বৈঠক হতে দশম বৈঠকে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সমন্বয়ে প্রথম রিপোর্ট তৈরি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন সংস্থাপ্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়