×

জাতীয়

বাংলাদেশে আসছে মেট্রোরেলের প্রথম ট্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২১, ০৮:০৯ পিএম

বাংলাদেশে আসছে মেট্রোরেলের প্রথম ট্রেন

ছবি: সংগৃহিত।

ঢাকায় নির্মাণাধীন দেশের প্রথম মেট্রোরেলের জন্য প্রথম ট্রেনটি জাপানের কোবে বন্দর থেকে বৃহস্পতিবার (৪ মার্চ) ছেড়ে এসেছে। আগামী এপ্রিল মাসের শেষের দিকে এটি ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ট্রেনটি জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় দুপুর ৩টা) বন্দর ছেড়ে এসেছে।

এই ট্রেনটি গত ২০ ফেব্রুয়ারি কোবে বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে আসার এবং ২৩ এপ্রিল মংলা বন্দর হয়ে রাজধানীর দিয়াবাড়ির একটি ডিপোতে পৌঁছনোর কথা ছিল।

তবে আবহাওয়া অনুকূলে না থাকায় ২০ ফেব্রুয়ারি সেটি পাঠানো যায়নি বলে গত ২৮ ফেব্রুয়ারি গণমাধ্যমকে জানিয়েছিলেন এমএএন সিদ্দিক। তিনি আজ বলেন, আমরা এখনও আশা করছি ট্রেনটি ২৩ এপ্রিলের মধ্যে ঢাকায় পৌঁছে যাবে। তবে এটাও নির্ভর করবে আবহাওয়ার ওপর।

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬।

২০১৭ সালের আগস্টে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির জন্য ডিএমটিসিএল একটি চুক্তি সই করে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে। গত বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন তৈরি করা হয়েছে।

মেট্রোরেলের দ্বিতীয় ট্রেনটি আগামী ১৬ জুন এবং তৃতীয় ট্রেনটি ১৩ আগস্ট ডিপোতে পৌঁছানোর কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App