নিউজিল্যান্ডে ৮ দশমিক ১ মাত্রাসহ তিনবার ভূমিকম্প

আগের সংবাদ

হাস্যকৌতুকের দিকপাল ঢাকার ভানু

পরের সংবাদ

ফ্রিডম হাউজের প্রতিবেদন: নাগরিক স্বাধীনতা কম বাংলাদেশে

প্রকাশিত: মার্চ ৪, ২০২১ , ১১:৫৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ৪, ২০২১ , ১১:৫৩ অপরাহ্ণ

বাংলাদেশের রাজনৈতিক অধিকার চর্চা ও নাগরিক স্বাধীনতা একদমই কম বলে যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্রিডম হাউজ নামের একটি সংস্থা। বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলের মধ্যে ”আংশিক স্বাধীন” দেশগুলোর মধ্যে তলানিতে বাংলাদেশের অবস্থান বলে সংস্থাটির বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। তবে বাংলাদেশের পক্ষ থেকে এটিকে ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে।

প্রতিবেদনে ফ্রিডম হাউজ বলছে এ বছর বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ৩৯ (১০০ এর মধ্যে)। এর মধ্যে বাংলাদেশ রাজনৈতিক অধিকারে ৪০-এ ১৫ এবং নাগরিক স্বাধীনতায় ৬০ এর মধ্যে ২৪ পেয়েছে। গত বছর একই অবস্থানে থাকলেও ২০১৯ সালে বাংলাদেশের স্কোর ছিল ৪১, ও তার আগের বছর ২০১৮ সালে ছিল ৪৫ এবং ২০১৭ সালে ছিল ৪৭।

দক্ষিণ এশিয়ায় ২৭ স্কোর নিয়ে আফগানিস্তান, ২৭ ও ২৮ স্কোর নিয়ে যথাক্রমে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চল ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চল ‘স্বাধীন নয়’ তালিকায়। আর ৩৭ স্কোর নিয়ে পাকিস্তান ‘আংশিক স্বাধীন’ দেশের তালিকায় তলানিতে স্থান পেয়েছে। এরপরেই বাংলাদেশের অবস্থান (স্কোর ৩৯)।

প্রতিবেদনটি প্রত্যাখান করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এটি পুরোপুরি পক্ষপাতমূলক ও ভিত্তিহীন।

যেসব দেশ ও অঞ্চলের স্কোর গড়ে ১ থেকে ৩৪ এর মধ্যে, তাদের ‘স্বাধীন নয়’, ৩৫ থেকে ৭১ হলে তাদের ‘আংশিক স্বাধীন’ এবং ৭২ এর বেশি হলে তাদেরকে ‘স্বাধীন’ হিসেবে রিপোর্টে বলা হচ্ছে।

যেমন তিব্বত অঞ্চল, সিরিয়া ও দক্ষিণ সুদান ১ স্কোর নিয়ে, ইরিত্রিয়া ২ স্কোর নিয়ে, উত্তর কোরিয়া ৩ স্কোর, সোমালিয়া ও সৌদি আরব ৭ স্কোর নিয়ে ‘স্বাধীন নয়’ দেশের তালিকায় নিচের দিকে রয়েছে।

তবে সবচেয়ে ‘স্বাধীন’ দেশ হিসাবে তালিকায় রয়েছে সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড (স্কোর ১০০)। এরপরে ৯৯ স্কোর নিয়ে আছে নিউজিল্যান্ড, ৯৮ স্কোর নিয়ে আছে কানাডা, উরুগুয়ে ও নেদারল্যান্ড।

 

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়