×

আন্তর্জাতিক

মিয়ানমার সংকট নিরসনে ব্যর্থ আসিয়ান, বিক্ষোভ চলছেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২১, ০১:৩৩ পিএম

মিয়ানমার সংকট নিরসনে ব্যর্থ আসিয়ান, বিক্ষোভ চলছেই

ছবি: রয়টার্স

মিয়ানমারের শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক পরিবেশ ফেরাতে আসিয়ানভুক্ত দেশগুলোর কূটনৈতিক প্রচেষ্টা ফলপ্রসু হয়নি। মঙ্গলবার এ আলোচনায় অগ্রগতি নেই বললেই চলে।

আজ বুধবারও চলমান বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভে আবারও গুলি চালিয়েছে পুলিশ। ছুঁড়েছে কাঁদানে গ্যাস। এখন পর্যন্ত অভ্যুত্থানের পর মিয়ানমারে কমপক্ষে ২১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে।

মঙ্গলবার আসিয়ানভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা সংকট নিরসনে ভিডিও লিংকের মাধ্যমে বৈঠক করেন। বৈঠকে উভয়পক্ষকে সংযত থাকার আহ্বান জানানো হয়। তবে সামরিক জান্তার কব্জা থেকে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচিকে মুক্তি দিতে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানানো হয়নি।

এদিকে ১ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট উইন মিন্টকেও গ্রেফতার করে দেশটির সামরিক বাহিনী। গ্রেফতারের পর মিন্টের বিরুদ্ধে করোনাভাইরাসের বিস্তার রোধে জারি করা বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগ আনা হয়।

মিয়ানমারে ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে দেশটির সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করে। প্রথম থেকেই সেনাবিরোধী বিক্ষোভে উত্তাল হতে থাকে মিয়ানমার। কিন্তু গত শনিবার থেকে পুলিশ মারাত্মক বেপরোয়া আচরণ করতে থাকে। আন্দোলনকারীদের বেধরক লাঠিপেটা থেকে তাদের ওপর প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করে। গত রবিবার ছিল চলমান আন্দোলনের সবচেয়ে রক্তাক্ত দিন। ওইদিন ১৮ নিহত হন এবং আহত হন ৩০ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App