×

আন্তর্জাতিক

মডার্নার শেয়ার বিক্রি করে দিল অ্যাস্ট্রাজ়েনেকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২১, ১২:৫০ এএম

মডার্নার শেয়ার বিক্রি করে দিল অ্যাস্ট্রাজ়েনেকা

অ্যাস্ট্রাজেনেকা

করোনার টিকা নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতার মধ্যেই আমেরিকান সংস্থা মডার্না আইএনসি-র ৭.৭ শতাংশ শেয়ার ১০০ কোটি ডলারেরও বেশি দামে বিক্রি করে দিল ব্রিটিশ-সুইডিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। তবে কোন সময়ে শেয়ার বিক্রি করা হয়েছে, তা এখনও জানা যায়নি। ডিসেম্বরেই জরুরী ভিত্তিতে মডার্নার প্রতিষেধককে ছাড়পত্র দিয়েছিল আমেরিকা। তার পর থেকেই এই সংস্থার টিকার চাহিদা ক্রমশ বাড়ছিল।

গত সপ্তাহেই মডার্না জানায়, এ বছরে ১৮৪০ কোটি টিকা বিক্রির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার কয়েক দিনের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার শেয়ার বিক্রির সিদ্ধান্তে চাঞ্চল্য তৈরি হয়েছে। মডার্না বাজারে প্রতিষেধক নিয়ে আসার সময় থেকে এখনও পর্যন্ত শেয়ারের দাম বেড়েছে পাঁচ গুণেরও বেশি। শেয়ার বিক্রির এটাই উপযুক্ত সময় মনে করেই অ্যাস্ট্রাজ়েনেকার এই সিদ্ধান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

অন্য দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছেন, বিশ্বের ১০ শতাংশেরও কম মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে। গতকাল এক সাক্ষাৎকারে স্বামীনাথন জানান, মূলত উচ্চ জনঘনত্বের শহুরে জনবসতিতে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি রয়েছে। তবে সার্বিকভাবে ‘হার্ড ইমিউনিটি’ তৈরির ক্ষেত্রে প্রয়োজন প্রতিষেধকের। বর্তমানে যে সমস্ত সংস্থার প্রতিষেধক বাজারে মিলছে, সেগুলো করোনা প্রতিরোধে কার্যকর বলেই মনে করেন হু-র এই বিজ্ঞানী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App