জবির সামাজিক বিজ্ঞান অনুষদের নতুন ডিন গোস্বামী

আগের সংবাদ

পাপুলের আসনে ভোট ১১ এপ্রিল

পরের সংবাদ

‘বাল্যবিবাহ প্রতিরোধ ও গৃহকর্মী’ সুরক্ষা আইন জোরদারের সুপারিশ

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ৫:৪৫ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ৫:৫৪ অপরাহ্ণ

নারী নির্যাতন, ধর্ষণ, ও গৃহকর্মী নির্যাতনের ঘটনায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে সংসদ কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুজ এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত বাল্য বিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ সাব- কমিটি। কমিটিটি গৃহে নারীদের ও গৃহকর্মীদের ওপর সহিংসতা এবং বাল্যবিবাহ প্রতিরোধ আইনের অধিকতর জোরালো ও যুগোপযোগী প্রয়োগ নিশ্চিত করার সুপারিশ করেছে।

আজ বুধবার সাব কমিটির আহবায়ক এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি-এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সাবকমিটির সদস্য উম্মে কুলসুম স্মৃতি (এমপি), শিরীন আখতার (এমপি), শামীম হায়দার পাটোয়ারী (এমপি), আরমা দত্ত (এমপি) এবং আদিবা আনজুম মিতা (এমপি) অংশগ্রহণ করেন।

সভায় নারী নির্যাতন বন্ধ করতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আইনের প্রয়োজনীয় সংশোধনের লক্ষ্যে সংশ্লিষ্ট কমিটিকে রিপোর্ট দেওয়ার জন্য সময় বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়। ইউএনএফপি – এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ এ কার্যক্রম চালিয়ে আসছে।

সভায় এসপিসিপিডি প্রকল্প এবং বিএপিডির আওতায় গঠিত ৩ টি সাব-কমিটির কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং ডমেসটিক ভায়োলেন্স প্রিভেনশন এন্ড প্রটেকশন আইন ২০১০ আইনটি পর্যালোচনা করে জোরদার শাস্তির বিধান আনতে আইন ও নীতি পর্যালোচনা কমিটির তৈরি খসড়া প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়।

এসময় এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) এম এ কামাল বিল্লাহ, জাকিউর রহমান ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়