রাশিয়ার বিরুদ্ধে ইইউ-যুক্তরাষ্ট্রের কড়া নিষেধাজ্ঞা

আগের সংবাদ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার অনুমতি চেয়ে আবেদন

পরের সংবাদ

পাঁচটি আপেলের সমান ১টি টমেটো

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ১১:১৯ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ১১:১৯ পূর্বাহ্ণ

আমাদের অনেকেরই ধারণা, টমেটোর চেয়ে আপেলের পুষ্টিগুণ বেশি। পুষ্টি বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, আপেলের চেয়ে টমেটোতে মোট খনিজ পদার্থ প্রায় দ্বিগুণেরও বেশি। পাঁচটি আপেলে যে পরিমাণ পুষ্টিগুণ থাকে সেই একই পরিমাণ ভিটামিন পুষ্টিগুণ থাকে, সেই একই পরিমাণ ভিটামিন মিনারেলস মাত্র একটি টমেটোর মধ্যে থাকে। টমেটো বিষণ্ন মনে শরীরে প্রফুল্লতা প্রশান্তি আনে। প্রতিদিন টমেটো খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। প্রস্টেট ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে টমেটো দারুণ সহায়তা করে। এছাডাও ওজন কমানোর উপকরণ হিসাবে টমেটো তুলনাহীন।

টমেটোর রসে ক্যালরির পরিমাণ খুবই কম। একটি ১০০ গ্রাম টমেটোতে মাত্র ১৭ গ্রাম ক্যালরি থাকে। এতে মূলত পানির পরিমাণই বেশি। একটি টমেটোতে প্রায় ৯৪ শতাংশ শুধু পানিই থাকে। তাই এটি ওজন কমাতে সাহায্য করে।

টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকপেনে, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ, চোখ ও ত্বকের সুরক্ষা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। গবেষণায় দেখা যায়, লাইকোপেনে প্রাকৃতিকভাবে মেটাবলিজম নিয়ন্ত্রণ করতে পারে। এর ফলে শরীরের মেদ ঝরে ওজন দ্রুত কমে। গবেষকদের মতে, টমেটো শরীরে কারনিটাইন নামক একটি অ্যামাইনো এসিড তৈরি করে, যা শরীরের মেদ কমাতে সাহায্য করে। সূত্র: জি নিউজ

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়