মাদক মামলার নথি গায়েব, পেশকার ও তার সহযোগী রিমান্ডে

আগের সংবাদ

নৈরাজ্য সৃষ্টি করা হলে হার্ডলাইনে যাবে সরকার

পরের সংবাদ

নাভালনি ইস্যুতে রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ১:৩২ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ১:৩৭ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ও বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টার জেরে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২ মার্চ) রাশিয়ার সাত জন জ্যেষ্ঠ কর্মকর্তা ও ১৪টি কোম্পানির ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। এসব কর্মকর্তা এবং প্রতিষ্ঠান রাসায়নিক উৎপাদনের সঙ্গে জড়িত।

গত বছর সাইবেরিয়া থেকে রাশিয়ায় ফেরার পথে নাভালনিকে নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে হত্যার চেষ্টা করা হয়। ফলে অসুস্থ তিনি কোমায় চলে যান। পরে জার্মানিতে দীর্ঘদিনের চিকিৎসায় সুস্থ হয়ে উঠেন নাভালনি।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে রাশিয়ায় ফেরার পর সাজা স্থগিতের শর্ত ভঙ্গের অভিযোগে দেশটির একটি আদালত তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়ায় বর্তমানে তিনি কারাগারে।

নাভালনির মুক্তির ‍দাবিতে তার সমর্থকরা রাশিয়া জুড়ে বিক্ষোভ করছেন। তাদের অভিযোগ, পুতিনের নির্দেশেই বিষপ্রয়োগ করা হয়েছিল।

তবে এমন অভিযোগ শুরু থেকেই প্রত্যাখ্যান করে আসছে রুশ সরকার।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর এখন ইউরোপীয় ইউনিয়ন থেকেও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা হতে পারে।

এর আগে নাভালনিকে বিষপ্রয়োগ ইস্যুতে বিরোধের জেরে ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কার করে রাশিয়া। জবাবে জার্মানি, পোল্যান্ড এবং সুইডেনও পাল্টা জবাবে রুশ কূটনীতিকদের বহিষ্কার করে।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়