নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

১১ এপ্রিল ১১ পৌরসভা ও ৩৭১ ইউপিতে ভোট

পরের সংবাদ

নতুন বিমান আসছে, নাম রাখলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ৯:১২ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ৯:১২ অপরাহ্ণ

কানাডা থেকে কেনা নতুন তিনটি বিমানের ২টি ইতোমধ্যে বাংলাদেশ বহরে যোগ হয়েছে। তৃতীয় বিমানটি আসছে শুক্রবার (৫ মার্চ)। ইতোমধ্যে বিমানটির নাম রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৩ মার্চ) বিমানের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কানাডার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ডের তৈরি ড্যাশ-৮-৪০০ মডেলের প্লেনটি আগামী (৫ মার্চ) শুক্রবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এই উড়োজাহাজের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উড়োজাহজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর অ্যাভিয়েশন ফ্যানফেয়ারের অংশ হিসেবে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে স্বাগত জানানো হবে।

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি ড্যাশ-৮ প্লেনের প্রথমটি গত বছরের ২৭ ডিসেম্বর ও দ্বিতীয় উড়োজাহাজটি গত ২৪ ফেব্রুয়ারি বিমান বহরে যুক্ত হয়। সবশেষ তৃতীয় প্লেনটি ৫ মার্চ কানাডা থেকে দেশে আসবে।

বর্তমানে বিমানের বহরে মোট উড়োজাহাজের সংখ্যা ২০টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮, দু’টি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭ এবং চারটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ। তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজটি বিমান বহরে যুক্ত হলে উড়োজাহাজের সংখ্যা হবে ২১টি।

এমআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়