২৬ মার্চের মধ্যে ডিজিটাল আইন বাতিলের দাবি

আগের সংবাদ

'জয় বাংলা' স্লোগান দিয়ে তৃণমূলে যোগ দিলেন সায়ন্তিকা

পরের সংবাদ

দুদকের নতুন চেয়ারম্যান মঈন উদ্দিন আবদুল্লাহ

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ৩:১০ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ৫:৫২ অপরাহ্ণ

কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দীন আবদুল্লাহকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার (৩ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত একই প্রজ্ঞাপনে দুদক কমিশনার হিসেবে বিটিআরসির সাবেক চেয়ারম্যান জহুরুল হককে নিয়োগ দেয়া হয়েছে।

এর আগে, গত ২৮ জানুয়ারি দুদক আইন অনুযায়ী বাছাই কমিটি গঠন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

বাছাই কমিটি গঠনের আদেশে বলা হয়, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও একজন কমিশনারের পদ শিগগিরই শূন্য হবে বিধায় তাদের স্থলে দুইজন কমিশনার নিয়োগের সুপারিশ দিতে ‘দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪’-এর ৭ ধারা অনুযায়ী এই বাছাই কমিটি গঠন করা হয়েছে। বাছাই কমিটিতে সদস্য হিসেবে ছিলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিম, বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন ও মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা। জানা যায়, বাছাই কমিটি কয়েক দফা বৈঠক শেষে চারজনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে প্রস্তাব পাঠালে রাষ্ট্রপতি সেখান থেকে দুই জনকে নিয়োগ দেন।

দুর্নীতি দমন কমিশন আইন অনুযায়ী, কমিশন তিনজন কমিশনারের সমন্বয়ে গঠিত হয়। তাদের মধ্য থেকে একজন চেয়ারম্যান হন। কমিশনারদের মেয়াদ পাঁচ বছর। বর্তমান কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের মেয়াদ আগামী ১৩ মার্চ শেষ হচ্ছে। একইসঙ্গে কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলামের মেয়াদও শেষ হচ্ছে।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়