বিজেপিতে যোগদানের পর শ্রাবন্তীকে রাজ চক্রবর্তীর শুভেচ্ছা

আগের সংবাদ

শ্রীলংকায় মুসলিম ও খ্রিস্টানদের কবর হবে প্রত্যন্ত দ্বীপে

পরের সংবাদ

দুই দ্বীপের দূরত্ব ২.৪ মাইল, সময়ের ব্যবধান ২১ ঘণ্টা

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ১:০৫ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ৩:৫২ অপরাহ্ণ

ডায়ামেডিসে বেয়ারিং নদীর তীরে বিখ্যাত দুটি ছোট্ট দ্বীপ আছে। ভ্রমণপ্রিয় মানুষেরা তাদের প্রাণ খুলে নিশ্বাস নিতে পারবে যেখানে। এই দুটি দ্বীপের দূরত্ব মাত্র ২.৪ মাইল হলেও সময়ের ব্যবধান ২১ ঘণ্টা।

১৮০ ডিগ্রি দ্রাঘিমারেখা বরাবর বিস্তৃত যে কাল্পনিক রেখার সাহায্যে পৃথিবীর বিভিন্ন অংশের দিন বা তারিখ নির্ণয় করা হয়, তাকে আন্তর্জাতিক তারিখরেখা বলে। যা ক্যালেন্ডারের সময় থেকে আলাদা। এই রেখা প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে চলেছে। যদি পূর্ব থেকে পশ্চিমে লাইনটি অতিক্রম করে, আপনার ঘড়িটি একদিনের মধ্যে এগিয়ে নেওয়া দরকার, আর পশ্চিম থেকে পূর্ব দিকে যাওয়ার সময়, আপনি ঘড়ির সময়কে একদিনের জন্য থামিয়ে রাখতে পারেন। আন্তর্জাতিক তারিখরেখা উত্তর থেকে দক্ষিণ মেরুতে চলে তবে এটি সোজা নয়। খবর অডিটিসেন্ট্রালের।

যখন বৃহস্পতিবার আমেরিকান লিটল ডায়োমেডের দ্বীপে দুপুর হয়, তখন শুক্রবার রাশিয়ার বিগ ডায়ামেডের দ্বীপে রাত ৯টা বাজে।

যেহেতু মাত্র কয়েক মাইল দূরে অবস্থিত, ভ্রমণপ্রিয়রা আসলে অন্যটি থেকে একটি ডায়োমেড দেখতে পাবেন। একজায়গায় দুপুর হলে অন্য জায়গায় রাত হয় তাই বলা যায় ভবিষ্যৎ বা অতীতের দিকেও তাকাতে পারেন। সাধারণত, দুটি ডায়োমেডের মধ্যে জাহাজে বা সাঁতার কেটে যেতে হবে। কিন্তু শীতকালে দুটি দ্বীপের মধ্যে একটি বরফ সেতু তৈরি হয়, যার ফলে আপনি একদিক থেকে অন্যদিকে হাঁটতে পারেন।

এই দুটি দ্বীপকে তাদের মধ্য দিয়ে যাওয়া আন্তর্জাতিক তারিখ লাইনটি রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সীমানা হিসেবেও কাজ করে। বিগ ডায়োমেড বা আগামীকাল দ্বীপ রাশিয়ার অন্তর্গত, যখন লিটল ডায়োমেড বা গতকালের দ্বীপ মার্কিন যুক্তরাষ্ট্রের অঞ্চল।

তবে, দুটি দ্বীপের মধ্যে ভ্রমণ নিষিদ্ধ। বিদেশি ফিশিং নৌকাগুলো উভয় পাশের খুব কাছাকাছি গেলে মাঝে মাঝে টহলরত সৈন্যদের গুলির মুখে পড়তে হয়।

এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়