মুশতাকের মৃত্যুতে কারা কর্তৃপক্ষের গাফিলতি পায়নি তদন্ত কমিটি

আগের সংবাদ

সড়কে প্রাণ গেল নগরকান্দা মেয়রের স্ত্রী-পুত্রসহ ৩ জনের

পরের সংবাদ

তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৮১ শতাংশ সফল কোভ্যাক্সিন

প্রকাশিত: মার্চ ৩, ২০২১ , ১১:০৩ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ১১:০৩ অপরাহ্ণ

তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ভারতের কোভ্যাক্সিনের ৮১ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

জানা যায়, কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ২৫,৮০০ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেছিলেন। যা ভারতে এখনও পর্যন্ত সবথেকে বড় তৃতীয় পর্যায়ের কার্যকারিতার পরীক্ষা।

বুধবার (৩ মার্চ) ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজার কৃষ্ণা এল্লা বলেন, টিকা আবিষ্কার, বিজ্ঞান এবং করোনাভাইরাসের বিরুদ্ধে আমার লড়াইয়ের ক্ষেত্রে আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলস্টোন। আজ তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়ালের ফলাফলের দরুণ ২৭,০০০ জনের মতো স্বেচ্ছাসেবককে নিয়ে কোভিড-১৯ টিকার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালের তথ্য প্রকাশিত করেছি আমরা।

ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজার দাবি করেন, করোনাভাইরাসের বিরুদ্ধে মানুষকে রক্ষা করে কোভ্যাক্সিন। একইসঙ্গে ক্রমশ নয়া করোনা প্রজাতির সন্ধান মিলছে, তার বিরুদ্ধেও মানবদেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। যা আগামিদিনে করোনার বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মত সংশ্লিষ্ট মহলের।

গত ৩ জানুয়ারি জরুরি ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) এবং ভারত বায়োটেককে করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছেন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) ভি জে সোমানি। তারপর থেকে তথ্য বিতর্ক জর্জরিত হয়ে ছিল কোভ্যাক্সিন। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের পর্যাপ্ত তথ্য ছাড়াই অনুমোদন দেওয়া হওয়ায় প্রশ্ন তোলেন বিশেষজ্ঞদের একাংশ। বিরোধীরাও তা নিয়ে সরব হয়েছিলেন।

কোভ্যাক্সিন প্রদানের সময় বিশেষ ফর্ম পূরণ করতে হওয়ায় উপভোক্তাদের একাংশ সেই টিকা নিতে দোটানায় ছিলেন। তবে দ্বিতীয় পর্যায়ের টিকাকরণের শুরুতেই কোভ্যাক্সিন নিয়ে দেশবাসীর মধ্যে ভরসা জোগানোর চেষ্টা করেন।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়