×

আন্তর্জাতিক

সহমতের ভিত্তিতে সহবাস ধর্ষণ নয়: ভারতীয় সুপ্রিমকোর্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২১, ০৩:৩১ পিএম

সহমতের ভিত্তিতে সহবাস ধর্ষণ নয়: ভারতীয় সুপ্রিমকোর্ট

ভারতীয় সুপ্রিমকোর্ট।

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে দীর্ঘদিন ধরে সহবাস (লিভ-ইন) করলে সহমতের ভিত্তিতে যৌন সম্পর্ককে 'ধর্ষণ' হিসেবে গণ্য করা যাবে না বলে জানিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট।

দীর্ঘদিন এক সঙ্গে বসবাস করা দুই কলসেন্টার কর্মীর মামলার প্রেক্ষিতে সোমবার (২ মার্চ) এ কথা বলে সুপ্রিম কোর্ট। এমনকি বিয়ের প্রতিশ্রুতি ভঙ্গ করলেও তাকে ধর্ষণের পর্যায়ে ফেলা যাবে না।

মামলা সূত্রে জানা যায়, একে অন্যকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করতেন দুই কলসেন্টার কর্মী। প্রায় ৫ বছর ধরে একসঙ্গে থাকার পর তাঁদের মধ্যে টানাপড়েন তৈরি হয় এবং সম্পর্ক ভেঙে যায়। পরবর্তীকালে ওই যুবক অন্য এক তরুণীকে বিয়ে করলে সহবাস করা ওই তরুণী তাঁর বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণের মামলা দায়ের করেন।

বিচারপতিরা জানান, বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি দেওয়া ঠিক নয়। বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তা ভঙ্গকরা উচিত নয় কোনো মহিলারও। কিন্তু তার অর্থ এই নয় যে, দীর্ঘদিন ধরে সহবাস এবং সহমতের ভিত্তিতে যৌন মিলনকে ধর্ষণ বলে যাবে।

আসামি পক্ষের আইনজীবী বিভা দত্ত জানান, সহমতের ভিত্তিতে যৌন সম্পর্ককে যদি ধর্ষণ হিসেবে ধরা হয়, এবং তার জেরে কেউ গ্রেপ্তার হন, সেটা বিপজ্জনক প্রবণতা হয়ে উঠতে পারে।

এদিকে বাদি পক্ষের আইনজীবী আদিত্য বশিষ্ঠ জানান, ওই যুবক গোটা বিশ্বের সামনে ঘোষণা করেছেন তারা স্বামী-স্ত্রীর মতো থাকছেন এবং একটি মন্দিরে বিয়ে করেছেন। কিন্তু পরবর্তীকালে সেই প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন এবং তার মক্কেলকে শারীরিক নিগ্রহ ও আর্থিক শোষণ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App