আরও টিকা কেনার টাকা প্রস্তুত রাখতে হবে: প্রধানমন্ত্রী

আগের সংবাদ

সিংগাইর কলেজের ভিপি মিরুকে কুপিয়ে হত্যা

পরের সংবাদ

২৬ মার্চ চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন

প্রকাশিত: মার্চ ২, ২০২১ , ৫:৫৮ অপরাহ্ণ আপডেট: মার্চ ২, ২০২১ , ৮:০৭ অপরাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ মার্চ বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন একটি আন্ত:দেশীয় যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। ঢাকা থেকে সরাসরি ভারতের নিউ জলপাইগুড়ি রেল জংশন পর্যন্ত নীলফামারী জেলার চিলাহাটি-হলদিবাড়ী রুটে এ ট্রেন চলাচল করবে। মঙ্গলবার (৩ মার্চ) বাংলাদেশ রেলওয়ে সূত্রে এ তথ্য জানানো হয়েছে। রেলওয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

* যাবে মঙ্গল এবং শুক্রবার * আসবে সোম এবং বৃহস্পতিবার * ৯ঘন্টার বিরতীহীন জার্নি

বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রী এ ট্রেন উদ্বোধন করবেন। ট্রেনটি সপ্তাহে কতদিন চলবে, ট্রেন ছাড়া ও পৌঁছানোর সময়, ভাড়া, ইমিগ্রেশন, ট্রেনের নাম এসব বিষয় উভয় দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে।

এর আগে গত ২৩ থেকে ২৫ ফ্রেব্রুয়ারি পর্যন্ত পাকশী রেলওয়ে বিভাগের ম্যানেজার শহিদুল ইসলাম এবং ভারতের পক্ষে কাটিহার বিভাগের ম্যানেজার রবীন্দ্র কুমার ভার্মার নেতৃত্বে দু’দেশের বিভাগীয় ম্যানেজার পর্যায়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে ভারতের তরফে জানানো হয়েছিল।

২৫ ফেব্রুয়ারি দুই দেশের কর্মকর্তাদের বৈঠক শেষে কাটিহার বিভাগের ম্যানেজার রবীন্দ্র কুমার ভার্মা গণমাধ্যমকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চালুর চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে জানান। তিনি আরও জানান, প্রতি সোম এবং বৃহস্পতিবার ট্রেনটি এনজেপি থেকে ছেড়ে আসবে এবং ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছাড়বে মঙ্গল এবং শুক্রবার। বিরতিহীন ৯ ঘণ্টার যাত্রায় ট্রেনটি গন্তব্যে পৌঁছবে। ১০টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ নিয়ে একটি ডিজেল ইঞ্জিনের মাধ্যমে এটি চলবে। জলপাইগুড়ি থেকে ঢাকার দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে রয়েছে ৪৪৬ কিলোমিটার। তবে ট্রেনটির ভাড়া এখনো নির্ধারণ হয়নি।

এদিকে দু দেশের মধ্যে চলাচলকরা মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেন করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে। তাছাড়া ভারত সরকার এখনো সেদেশে যাবার জন্য টুরিস্ট ভিসা চালু করেনি। সেকারণে ট্রেনটি চালু হবার আগে কি ভারত সরকার টুরিস্ট ভিসা চালু করবে এমন প্রশ্ন এখন ভ্রমনপিপাসুদের মধ্যে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়