ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ বন্ধে পরিবর্তন আসছে

আগের সংবাদ

দণ্ডিত আসামিকে দিয়ে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধন করেছে বিএনপি: কাদের

পরের সংবাদ

হল খোলার জন্য বিশ্ববিদ্যালয়গুলো পাচ্ছে ৫০ কোটি টাকা

প্রকাশিত: মার্চ ২, ২০২১ , ১:৩২ অপরাহ্ণ আপডেট: মার্চ ২, ২০২১ , ৩:১২ অপরাহ্ণ

করোনা মহামারির কারণে বন্ধ থাকা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল খোলার প্রস্তুতি হিসেবে বিশ্ববিদ্যালয়গুলোকে ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বরাদ্দ দেওয়া এ টাকায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা ও আবাসিক হলে সংস্কার কাজ করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে জানান, বিশ্ববিদ্যালয়ের হলগুলো দীর্ঘদিন বন্ধ রয়েছে, এগুলোর সংস্কার প্রয়োজন। এছাড়া, শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এজন্য ৫০ কোটি টাকা বরাদ্দ দিতে ইউজিসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল আছে, তারা এ টাকা পাবে।

তবে এ টাকা পর্যাপ্ত নয় বলে মনে করেন ইউজিসির সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর। তার মতে, রক্ষণাবেক্ষণের পেছনেই এ অর্থ ব্যয় হয়ে যাবে।

জানা যায়, শিক্ষার্থীর সংখ্যার অনুপাতে হলগুলো অর্থ পাবে। অর্থপ্রাপ্তির দুই মাসের মধ্যে সংস্কার কাজ শেষ করতে হবে।

এর আগে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে ও হল খুলে দিতে আন্দোলনে নামে বেশ কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে সরকার ১৭ মে হল এবং ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলতে নির্দেশনা জারি করে।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়