কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর গুচ্ছ পরীক্ষা দুই মাস পেছালো

আগের সংবাদ

বোরোবি ভিসি কলিমুল্লাহর দুর্নীতি: ব্যবস্থার সুপারিশ ইউজিসির

পরের সংবাদ

খাশোগি হত্যা: সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: মার্চ ২, ২০২১ , ৮:৩০ অপরাহ্ণ আপডেট: মার্চ ৩, ২০২১ , ৯:০৯ পূর্বাহ্ণ

তুরস্ক দূতবাসে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) জার্মানির একটি আদালতে এ মামলা করেছে। সংগঠনটি গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করে।

জার্মানির আন্তর্জাতিক বিচার আইনের আওতায় এ ঘটনা তদন্তের দাবি জানিয়ে সংগঠনের আইনজীবীরা জানান, সাংবাদিকদের ওপর হামলা এবং নীরব করে দেওয়ার সৌদির রাষ্ট্রীয় নীতির নথিপত্র সংগ্রহ করা হয়েছে। মঙ্গলবার জার্মানির কার্লসরুহ এলাকার ফেডারেল কোর্ট অব জাস্টিসের কাছে এসব নথিপত্র জমা দেওয়া হয়েছে।

সৌদি আরবে কারাগারে থাকা ৩৪ সাংবাদিকের বিষয়েও বিস্তারিত তথ্য আদালতের উপস্থাপন করেছে আরএসএফ। এর মধ্যে ধর্ম অবমাননার দায়ে দেশটিতে ২০১২ সাল থেকে গৃহবন্দি ব্লগার রাইফ বাদাওয়ির তথ্যও আছে।

আরএসএফ-এর সাধারণ সম্পাদক ক্রিস্টোফার ডেলোইরে এক বিবৃতিতে জানান, এ বিষয়ে তদন্তের জন্য আমরা জার্মান প্রসিকিউটরের প্রতি আহ্বান জানিয়েছি। তিনি বলেন, আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে কারও থাকা উচিত নয়।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়