আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে আদালতে চার্জশিট

আগের সংবাদ

আরও টিকা কেনার টাকা প্রস্তুত রাখতে হবে: প্রধানমন্ত্রী

পরের সংবাদ

জাতীয় জরুরি সেবায় যোগ হচ্ছে ৪০০ নম্বর

প্রকাশিত: মার্চ ২, ২০২১ , ৪:৪৬ অপরাহ্ণ আপডেট: মার্চ ২, ২০২১ , ৪:৪৬ অপরাহ্ণ

জাতীয় জরুরি সেবা সদর দপ্তর সচিবালয়ের অদূরে আব্দুল গনি রোড থেকে সরে নিজস্ব ভবন ডেমরায় যাচ্ছে। এজন্য ডেমরা কায়েতপাড়ায় দুই একরের অধিক জমি কেনা হয়েছে। সেখানে দাপ্তারিক অফিস ছাড়াও থাকবে কল সেন্টার ও আবাসিক ভবন। এতে ১০০ টেলিফোনের সঙ্গে যোগ হবে আরো ৪০০ ফোন। তখন একঙ্গে ৫’শ লোক বসে ৫’শ কল রিসিভ করবে। গ্লোবাল ইনফরমেশন সিষ্টেম (জিআইএস) প্রযুক্তি সংযোজন হওয়ায় সেবার মান আরো বাড়বে। কল পাওয়ার সঙ্গে সঙ্গে আরো দ্রুত সাড়া দিবে পুলিশ। প্রয়োজনে দ্রুত ছুটে যাবে ফায়ার সার্ভিস ও এর অন্তর্ভুক্ত অ্যাম্বুলেন্স।

এ প্রসঙ্গে পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি (উন্নয়ন) গাজী মো. মোজাম্মেল হক বলেছেন, জাতীয় জরুরি সেবা প্রকল্পের নিজস্ব ভবন ও সার্বিক ব্যবস্থাপনার জন্য ডেভলপমেন্ট প্রজেক্ট প্রোফাইল (ডিপিপি) তৈরি করে জমা দেওয়া হয়েছে। একনেকে পাস হলে কাজ শুরু হবে। এই প্রকল্পের কাজ শেষ হলে পুলিশসহ সেবা সংস্থাগুলোর কাজের গতি অনেক বেড়ে যাবে।

জানা গেছে, এক হাজার ৮৩ কোটি টাকার এই প্রকল্প এখন পুলিশ হেডকোয়ার্টার্স থেকে স্বরাস্ট্র মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায়। সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবে ফাইল। একনেকে অনুমোদনের পর শুরু হবে কাজ। ভবন, যন্ত্রপাতি ও সফটওয়্যারে আধুনিকায়নের মধ্য দিয়ে সেবা প্রার্থীরা টোল ফ্রি এই কলসেন্টার থেকে আরো বেশি সাড়া পাবে।

২০১৭ সালের ১২ ডিসেম্বর সকালে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ উদ্বোধন করেন। ওইদিন রাজধানীর আবদুল গনি রোডে পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ হিসেবে পরিচিত পুলিশের কন্ট্রোল এন্ড কমান্ড সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পুলিশের তৎকালীন মহাপরিদর্শক একেএম শহীদুল হক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের তৎকালীন সচিব মোস্তাফা কামাল উদ্দিন উপস্থিত ছিলেন। এর আগে আইসিটি বিভাগ কালিয়াকৈর হাইটেক পার্কে পরীক্ষামূলকভাবে জাতীয় জরুরি সেবা চালু করে। সেখানে ২০১৬ সালের ১ অক্টোবর থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত পরীক্ষামূলক সেবা দেওয়া হয়।

আরআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়