×

সারাদেশ

খেলার মাঠে স্কুল ভবন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২১, ১০:৩৩ এএম

খেলার মাঠে স্কুল ভবন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

খেলার মাঠে স্কুল ভবন নির্মাণের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ।

কুষ্টিয়ার দৌলতপুরে স্কুলের জায়গায় নতুন ভবন নির্মাণের নাম করে খেলার মাঠে নির্মাণ করার প্রতিবাদে এলাকাবাসী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। নতুন ভবন নির্মাণ বন্ধের দাবি জানিয়ে আগেই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এলাকাবাসীর গণস্বাক্ষরিত অভিযোগ করা হলেও তিনি কোনো ব্যবস্থা না নেয়ায় রোববার (২৮ ফেব্রুয়ারি) খেলার মাঠ দখল করে ভবন নির্মাণের কাজ শুরু করা হচ্ছিল। কিন্তু বিক্ষুব্ধদের বাধার মুখে খেলার মাঠ দখল করে ভবন নির্মাণের কাজ বন্ধ হয়ে গেছে।

এলাকাবাসী জানান, দৌলতপুর উপজেলার দৌলতপুর সদর ইউনিয়নের চুয়ামল্লিকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব জমিতে নতুন একটি ভবন নির্মাণের কথা ছিল। তবে প্রধান শিক্ষক জুয়েল হোসেন ও সংশ্লিষ্ট ঠিকাদারের যোগসাজশে বিদ্যালয়ের নিজস্ব জমিতে নতুন ভবন নির্মাণ না করে বিদ্যালয়ের পাশে এলাকার যুবকদের দীর্ঘদিনের ফুটবল খেলার মাঠের জায়গা জোরপূর্বক দখল করে রোববার বেলা ১১টার দিকে সেখানে নতুন ভবন নির্মাণের প্রাথমিক কাজ শুরু করতে যান শ্রমিকরা।

খেলার মাঠ দখলের ঘটনায় প্রতিবাদ জানিয়ে দুপুরের দিকে বিক্ষুব্ধ এলাকাবাসী লাঠিসোটা নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। এলাকার নারীরাও ঝাড়ু হাতে করে এই বিক্ষোভ সমাবেশে যোগ দেন। সমাবেশে বক্তব্য দেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জালাল উদ্দিন মাস্টার, মুক্তিযোদ্ধা লিয়াকত আলী, হাসেম আলী, মইনুল হক, হাবিবুর রহমান, এনামুল হক, জমির উদ্দিন, লাবলু হোসেন, সামাদ হোসেন, গোলাম কাইসার, আব্দুল হাফিজ তপন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ভবন স্কুলের জমিতে করতে হবে, এলাকার যুবকদের দীর্ঘদিনের খেলার মাঠে কোনো ভবন করতে দেয়া হবে না। মাঠের অভাবে খেলাধুলা বন্ধ হয়ে গেলে যুবসমাজ মাদকাসক্ত হওয়া ছাড়াও বিপথগামী হয়ে পড়বে।

বক্তারা আরো বলেন, খেলার মাঠে নতুন ভবন করতে হলে আমাদের রক্তের ওপর দিয়ে করতে হবে। পরে বিক্ষুব্ধরা নতুন বিল্ডিং নির্মাণের কাজ বন্ধ করে দেন। এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পুলিশ বলছে, সাময়িক উত্তেজনা দেখা দিলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

এর আগে বিক্ষুব্ধ এলাকাবাসী খেলার মাঠে এই নতুন বিল্ডিং নির্মাণ কাজ না করার জন্য দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে গণস্বাক্ষরিত অভিযোগ করেন। কিন্তু ইউএনও বিষয়টি আমলে না নেয়ার কারণে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুয়েল হোসেনের নির্দেশে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন রোববার সেখানে নতুন ভবনের কাজ শুরু করতে যান বলে এলাকাবাসী জানিয়েছেন। এ বিষয়ে বক্তব্য নেয়ার জন্য চুয়ামল্লিকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুয়েল হোসেনের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

দৌলতপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শাহাদাৎ হোসেন জানান, নতুন স্কুল ভবন নির্মাণকে কেন্দ্র করে সেখানে এলাকাবাসীর মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলেও পরে তা প্রশমিত হয়েছে। বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এ ঘটনা নিয়ে এই মুহূর্তে নতুন করে কোনো অপ্রীতিকর ঘটনার আশঙ্কা নেই।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার জানান, চুয়ামল্লিকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের ঘটনা নিয়ে এলাকাবাসীর মাঝে অসন্তোষ দেখা দেয়ার বিষয়টি জেলা প্রশাসককে অবগত করা হবে। তিনি যে নির্দেশনা দেবেন সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। এখানে ব্যক্তিগত সিদ্ধান্তের সুযোগ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App