×

জাতীয়

শিশু উন্নয়ন কেন্দ্রের কার্যক্রমে ক্ষুব্ধ সংসদীয় কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৬:০৯ পিএম

দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্র নিয়ে নানা রকম অভিযোগের খবর পাওয়া যায়। বিভিন্ন গণমাধ্যমে প্রায়ই শিশু উন্নয়ন কেন্দ্রে শিশু নির্যাতন ও অনিয়মের খবর প্রকাশিত হওয়ায় উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে শিশু উন্নয়ন কেন্দ্রের কার্যক্রমের মান উন্নয়ন ঘটনানোর সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

কমিটি দেশের তিনটি শিশু উন্নয়ন কেন্দ্র- গাজীপুরের টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্র, যশোরের পুলেরহাট শিশু উন্নয়ন কেন্দ্র এবং গাজীপুরের কোনাবাড়ী শিশু উন্নয়ন কেন্দ্র-এর ব্যবস্থাপনা কার্যক্রম উন্নত ও নিয়মিত মনিটরিং করার সুপারিশ করেছে। সেখানে অবস্থান করা শিশুদের নিরাপত্তা বৃদ্ধি ও সার্বিক কার্যক্রম যাতে আরো উন্নত হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

রবিবার (২৮ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠক কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি এর সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। সেখানে এসব সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, আঃ কাঃ মঃ সরওয়ার জাহান, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রসমুহের জনবল এবং করোনাকালীন কার্যক্রম; শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) নিয়ে সংসদীয় কমিটির দাখিলকৃত প্রতিবেদনের অগ্রগতি এবং সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের আওতায় রোহিঙ্গা শরনার্থী শিবিরে বিভিন্ন পদে জনবল নিয়োগ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) নিয়ে সংসদীয় কমিটির প্রতিবেদন দাখিলের সময়সীমা বৃদ্ধির সুপারিশ করে।

বৈঠকে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের আওতায় রোহিঙ্গা শরনার্থী শিবিরের বিভিন্ন কার্যক্রম অত্যন্ত সতর্কতা ও গুরুত্ব সহকারে করার সুপারিশ করা হয়। বৈঠকে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের সুবিধাভোগীদের জন্য MIS (Management lnformmation System) ডাটাবেইজ তৈরি এবং সব ধরনের ভাতা জি ২ পি পদ্ধতিতে দেবার সুপারিশ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App