×

আন্তর্জাতিক

৪৮ দিন করোনাক্রান্ত থেকেও বেঁচে ফিরলেন দন্তরোগ বিশেষজ্ঞ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০১:২৩ পিএম

৪৮ দিন করোনাক্রান্ত থেকেও বেঁচে ফিরলেন দন্তরোগ বিশেষজ্ঞ

দীর্ঘদিন করোনা পজিটিভ থাকার পর সুস্থ হলেন দন্তচিকিৎসক রোশনি দে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এক মাস অর্থাৎ ৪৮ দিন একস্ট্রা কর্পোরিয়াল মেমব্রেন অক্সিজেনেশন সাপোর্টে থাকার পরও বেঁচে ফিরলেন দন্তচিকিৎসক রোশনি দে। নিজের ইচ্ছে আর চিকিৎসকদের সাহায্যে স্বাভাবিক জীবনে ফিরলেন তিনি, যা ভারতে নজিরবিহীন।

রোশনি দে একটি বেসরকারি হাসপাতালের পেডিয়াট্রিক ডেন্টাল সার্জন। তাঁর স্বামী আশিস ঘোষ কান-নাক-গলার বিশেষজ্ঞ ডাক্তার। পেশার কারণে দু’জনের পক্ষেই সামাজিক দূরত্ব মানা সম্ভব নয়। রোগীর মুখের সামনে গিয়েই চিকিৎসা করতে হয়। নভেম্বরের শেষে করোনা আক্রান্ত হন এই চিকিৎসক দম্পতি।

আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা চলছিল আশিসবাবুর। কিন্তু স্ত্রীর অক্সিজেন স্যাচুরেশন দ্রুত নামায় তাকে দ্রুত ভেন্টিলেশনে নিলেও লাভ হয়নি। মুকুন্দপুরের ওই বেসরকারি হাসপাতাল থেকে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের সুপারস্পেশালিটি হাসপাতালে নিয়ে আসা হয় তাকে। একমো বিশেষজ্ঞ ডা. দীপাঞ্জন চট্টোপাধ্যায়, ডা. অর্পণ চক্রবর্তীর অধীনে শুরু হয় চিকিৎসা।

ডা. দীপাঞ্জন চট্টোপাধ্যায় জানান, রোগীর ভাইরাল লোড ছিল মারাত্মক বেশি। শরীর থেকে যে পদ্ধতিতে কার্বন-ডাই-অক্সাইড নির্গত হয়, রোশনির ফুসফুস তাতে সহায়তা করছিল না। শরীরে বাড়তি কার্বন ডাই অক্সাইড থাকলে তা মস্তিষ্ক, হৃৎপিণ্ড-সহ অঙ্গপ্রত্যঙ্গে প্রভাব ফেলে। তাই একমো যন্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়। একমো সাপোর্ট দিয়েই রোগীকে নিয়ে আসা হয় মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালে।

জানা যায়, প্রায় ৬১ দিন চিকিৎসা চলে রোশনির। এর মধ্যে ৪৮ দিন একমো সাপোর্ট। অগুনতি ব্রঙ্কোস্কোপি করা হয় রোগীর। টানা একমাস ধরে কোভিড পজিটিভ। তবু আশা হারাননি চিকিৎসকরা। কার্যত মৃত্যুকে হারিয়ে নতুন জীবন পেয়েছেন রোশনি। শরীরের সমস্ত রক্তের সার্কুলেশন করা হচ্ছিল যন্ত্রের মাধ্যমেই। কৃত্রিম উপায়ে তা থেকে কার্বন ডাইঅক্সাইড শুষে নিয়ে রক্তে অক্সিজেন প্রবেশ করানো হয়েছে দীর্ঘদিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App