পৌর নির্বাচনে মৃত্যুতে দুঃখিত ইসি

আগের সংবাদ

সিংগাইর পৌর নির্বাচনে আ.লীগ প্রার্থী বাশার নির্বাচিত

পরের সংবাদ

শুধু প্রতিরোধ নয়, করোনা সংক্রমণও কমাচ্ছে টিকা

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ৯:০১ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ৯:০২ অপরাহ্ণ

শুধু অসুস্থ হওয়া থেকে রক্ষা নয় করোনা প্রতিরোধী টিকা সংক্রমণও কমাচ্ছে বলে দাবি করছে গবেষকরা। পাবলিক হেলথ ইংল্যান্ডের চালানো এই সাইরেন স্টাডিতে দেখা গেছে ফাইজারের এক ডোজ টিকা সংক্রমণের ঝুঁকি ৭০% হ্রাস করে আর দুটো ডোজ নিলে এই ঝুঁকি ৮৫% কমে যায়।

হাসপাতালে চালানো এক গবেষণায় দেখা গেছে, ফাইজারের টিকা লোকজনকে গুরুতর অসুস্থ হয়ে পড়া থেকেই শুধু রক্ষা করছে না, এটি করোনাভাইরাসের সংক্রমণও কমিয়ে দিচ্ছে। একই ধরনের ফলাফল পাওয়া গেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ওপর চালানো ইংল্যান্ডের পাবলিক হেলথ বিভাগের চালানো এক গবেষণাতেও।

এই গবেষণার সাথে জড়িত ড. মাইক উইক্স বিবিসিকে জানান, টিকা হয়তো আপনাকে গুরুতর অসুস্থ হয়ে পড়ার হাত থেকে রক্ষা করতে পারে, কিন্তু তারপরেও আপনি আক্রান্ত হতে পারেন এবং এই ভাইরাসটি অন্যের শরীরে ছড়িয়ে দিতে পারেন। তাই করোনাভাইরাস প্রতিরোধে এর সংক্রমণ ঠেকানো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

সেক্ষেত্রে এ গবেষণার ফলাফল “সত্যিকার অর্থেই সুসংবাদ, একারণে করোনাভাইরাসের হাত থেকে রক্ষা করতে প্রত্যেককে টিকা নেওয়ার বিষয়ে জোর দিয়েছেন তারা।

গবেষণার এসব ফলাফল অনলাইনে প্রকাশ করা হয়েছে। তবে এর বিস্তারিত তথ্য এখনও অন্যান্য বিজ্ঞানীরা বিশ্লেষণ করে দেখেন নি।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট প্রফেসর জনাথন বল বিবিসিকে বলেন, ফাইজারের এক ডোজ নেওয়ার পর সংক্রমণ যে হারে কমতে দেখা গেছে সেটা আশাব্যঞ্জক। এ থেকে বোঝা যাচ্ছে টিকা গ্রহণের মাধ্যমে আমরা লকডাউনের মতো বিধি-নিষেধ থেকে বের হয়ে আসতে সক্ষম হবো।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়