ডিজিটাল নিরাপত্তা আইন আবারো প্রশ্নবিদ্ধ

আগের সংবাদ

মোজা বিতর্ক...

পরের সংবাদ

রেসিপিকুমড়া ফুল রান্না

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ১২:৪০ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ১০:০৪ অপরাহ্ণ

রেসিপি ও ছবি : আমেনা আনার
উপকরণঃ ডাটা সহ কুমড়ার ফুল এক আটিঁ, আলু কুচি মাঝারি ১টি, কচি কুমড়া শাক কুচি ১ কাপ, চিংড়ি মাঝারি সাইজের ২টি ( কুচি করা), রসুন ছেঁচা কুচি ৪-৫ টি, পিয়াজঁ কুচি ১ টি মাঝারি সাইজের, হলুদ গুড়াঁ ১/২ চা চামচ, মরিচ গুড়াঁ ১ চা চামচ, কাঁচামরিচ ২-৩ টি ফালি করা ( ঝাল পছন্দ মত), লবন স্বাদ মত, ধনেপাতা কুচি ১ মুঠ, পানি ১/২ কাপ।
প্রস্তুত প্রণালি : ফুল বোটা থেকে ছাড়িয়ে শুধু ফুলের পাপড়ি গুলি দু- তিন ভাগে কুচি করে নিন। আর ফুলের কচি ডাটা গুলো আঁশ ছাড়িয়ে ছোট টুকরা করে নিন। এরপর আলু ও কচি কুমড়া শাক কুচি করে নিন। সব ভাল করে পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে নিন।
এবার কড়াইতে ২ টেবিল চামচ অলিভ অয়েল / সয়াবিন তেল গরম করে, রসুন কুচি, কাচাঁমরিচ, চিংড়ি দিয়ে নেড়ে পিয়াজঁ কুচি দিয়ে নেড়ে ভাজুন কয়েক সেকেন্ড। তারপর, গুড়াঁ মশলা দিয়ে অল্প পানি দিয়ে নেড়ে কষাতে হবে। আলু দিয়ে নেড়ে ভাজুন কিছুক্ষণ। তারপর ফুল ও শাক কুচি দিয়ে নেড়ে নেড়ে ভাজুন কয়েক সেকেন্ড। লবন দিন। ঢেকে মিডিয়াম আচেঁ রান্না করুন। শাক থেকে যে পানি বের হবে তাতে শাক সিদ্ধ হয়ে যাবে।লবন চেক করে নিন। মাখা মাখা ঝোল থাকতে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিন।ব্যাস,হয়ে গেল, গরম ভাতে পরিবেশন করুন মজাদার কুমড়া ফুলের তরকারি।

নোয়াখালীর খোলা জালি পিঠা
রেসিপি ও ছবি : হেলেনা পারভীন রুমা
উপকরণঃ ২ কাপ চালের গুঁড়া, ৩টা মাঝারি সাইজের ডিম, লবণ (স্বাদ মত) ও পরিমানমত কুসুম গরম পানি।
প্রস্তুত প্রণালি : একটি পাত্রে সবগুলো উপকরণ মিশিয়ে পাতলা ব্যাটার তৈরি করে ভাল করে ফেটে ১০/১৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এবার একটি ফ্রাইপ্যান ফুল আঁচে বেশি গরম করে একটি টিস্যু দিয়ে সামান্য তেল মুছে নিয়ে একটু করে ব্যাটার প্যানে দিয়ে ঘুরিয়ে নিয়ে ঢেকে দিতে হবে, ২-১মিনিট পর পিঠা হয়ে আসলে নিজ থেকে সাইড দিয়ে আস্তে করে উঠে আসে, তখন নামিয়ে ফেলতে হবে। এভাবে একটি একটি করে সবগুলো পিঠা বানিয়ে নিতে হবে। উল্লেখ্য, এই পিঠা যে কোন ঝোল জাতীয় তরকারি, মাংসের ঝোল, ভর্তা, কোরানো নারকেল অথবা খেজুর গুড়ের লালি/ রাবরা দিয়ে পরিবেশন করতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়