‘আয়রন স্যু’ নিয়ে বিখ্যাত

আগের সংবাদ

‘ইনফিনিক্স নোট ৮ আই’ ফোনের প্রি-অর্ডার শুরু

পরের সংবাদ

কোথায় রাখবেন আপনার বিটকয়েন?

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ১২:০৮ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ১০:২১ অপরাহ্ণ

বিটকয়েন কী
বিটকয়েন হলো একটি গোপন মুদ্রাব্যবস্থা। জাপানি বংশোদ্ভূত সাতোশি নাকামোতো নামে এক ব্যক্তির হাত ধরে ২০০৯ সালে এর যাত্রা হয়। এর লেনদেন হয়ে থাকে ‘পিয়ার টু পিয়ার’ বা গ্রাহক থেকে গ্রাহকের কাছে। কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে তা সম্পন্ন হয়। কোনো ধরনের দালাল বা মধ্যস্থতাকারীর প্রয়োজন হয় না। বেনামে লেনদেনের কারণে সংরক্ষিত থাকে ব্যক্তির পরিচয়। এটাকে এক ধরনের সাংকেতিক মুদ্রাও বলা হয়। সবচেয়ে মজার বিষয়টি হলো বিটকয়েন একটি ডিজিটাল মুদ্রাব্যবস্থা হওয়ায় এর কোনো বাহ্যিক ব্যবহার নেই। অর্থাৎ এটা ধরা-ছোঁয়া যায় না। এটির বিকেন্দ্রিক পদ্ধতির কারণে কোনো ব্যাংক বা সরকার এটিকে নিয়ন্ত্রণ করতে পারে না।
বর্তমানে ‘ওভারস্টক.কম’ থেকে ‘পেপাল’ পর্যন্ত সবক্ষেত্রে এটি ব্যবহার করা যেতে পারে। দিন দিন বিটকয়েন ব্যবহারের ক্ষেত্রের তালিকা আরো সমৃদ্ধ হচ্ছে। একটি বড় অংশের মানুষ বিটকয়েনকে বিনিয়োগের একটি ভালো মাধ্যম হিসেবে দেখছে। এটি নিশ্চিতভাবেই সত্য বলে প্রমাণ হয় এ কারণে যে চলতি সপ্তাহে বিটকয়েন সব সময়ের রেকর্ড ভেঙে ৪৯ হাজার মার্কিন ডলারে মাইলফলক ছুঁয়েছে।
কোথা থেকে কিনবেন
একটি বিষয় মনে রাখতে হবে, বিটকয়েন শতভাগ ডিজিটাল। এর মার্কেটপ্লেস ‘বিটকয়েন এক্সচেঞ্জ’ নামে পরিচিত। যেখানে প্রচলিত মুদ্রার বিনিময়ে বিটকয়েন বেচাকেনা করা যায়। এর মধ্যে কয়েনবেইজ হলো শীর্ষ মুদ্রা বিনিময় ব্যবস্থা। এ ছাড়াও রয়েছে কয়েনমামা, সিইএক্স.আইও এবং জেমিনি।
কোথায় রাখবেন আপনার বিটকয়েন
সাধারণ টাকা-পয়সা আমরা মানিব্যাগ বা ওয়ালেটে রাখি। টাকার পরিমাণ বেশি হলে আমরা ব্যাংকমুখী হই। কিন্তু ধরা-ছোঁয়ার বাইরে তথা কোনো বাহ্যিক অবয়ব না থাকায় বিটকয়েন রাখতে হয় ডিজিটাল ওয়ালেটে।
ক্লাউড কিংবা কম্পিউটারের মতো ডিজিটাল ওয়ালেটে তা সংরক্ষণ করতে হয়। এটি ভার্চুয়াল ব্যাংক অ্যাকাউন্টের মতোই একটি ব্যবস্থা। কিন্তু ব্যাংক অ্যাকাউন্টের মতো এর ওপর রাষ্ট্রের তথা কেন্দ্রীয় ব্যাংকের কোনো নিয়ন্ত্রণ থাকে না।
তবে চাইলে কোনো দেশ বা কেন্দ্রীয় ব্যাংক বিটকয়েন ব্যবস্থা চালুর অনুমতি নাও দিতে পারে। বাংলাদেশে বিটকয়েন মুদ্রার বৈধতা এখনো দেয়া হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়