বন্ধ পাটকল চালুর নীতিতে প্রধানমন্ত্রীর সায়

আগের সংবাদ

পাহাড়ে শান্তি ফেরাতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

পরের সংবাদ

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্বাহী পরিচালক আবুল বশর

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ৬:৫৪ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ৬:৫৪ অপরাহ্ণ

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন আইন শাখার মহাব্যবস্থাপক আবুল বশর। রবিবার (২৮ ফেব্রুয়ারি) এক কর্মচারী আদেশে তাকে এ পদোন্নতি দিয়ে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

আবুল বশর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন চট্টগ্রাম কলেজ হতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী, এল.এল.বি ডিগ্রী এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ইন্সটিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ এর একজন ডিপ্লোমেড অ্যাসোসিয়েট।

আবুল বশর ১৯৯৩ সালে সরাসরি সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ে যোগ দেন। দীর্ঘ চাকরি জীবনে তিনি ডিপার্টমেন্ট অফ কারেন্সী ম্যানেজমেন্ট এন্ড পেমেন্ট সিস্টেমস্, বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ বিভাগ, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্টে বিভিন্ন পদমর্যাদায় এবং ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট ও আইন বিভাগে মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পাকিস্তান, ভারত, ডেনমার্ক, জার্মানি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছেন।

আবুল বশর চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার খাগরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়