×

জাতীয়

২০ বছর পর আবারও চালু হল আরিচা-কাজিরহাট ফেরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫০ এএম

২০ বছর পর আবারও চালু হল আরিচা-কাজিরহাট ফেরি

শনিবার সকালে আরিচা-কাজিরহাট ফেরি চলাচল উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: ভোরের কাগজ

২০ বছর পর আবারও চালু হল আরিচা-কাজিরহাট ফেরি

শনিবার আবারো চালু হলো আরিচা-কাজিরহাট ফেরি চলাচল। ছবি: ভোরের কাগজ

প্রায় ২০ বছর বন্ধ থাকার পর আবারও চালু হলো আরিচা-কাজিরহাট ফেরি চলাচল। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে এ ফেরি চলাচলের উদ্বোধন করেন। বেগম রোকেয়া নামের একটি ফেরিতে করে তার গাড়ির বহর এ সময় যমুনা পাড়ি দেয়।

নাব্য সংকটের কারণে ২০০১ সালের ২২ ফেরুয়ারি এ রুটটি বন্ধ ঘোষণা করা হয়। বিকল্প হিসেবে যমুনা সেতু থাকায় রুটটি চালুর বিষয়ে পরে আর গুরুত্ব দেওয়া হয়নি। তবে সেতুর ওপর চাপ কমানো ও ফরিদপুর, পাবনা, ঈশ্বরদী, রাজবাড়ীসহ কয়েকটি জেলার সঙ্গে রাজধানীর যোগাযোগ সহজ করতে এখানে আবারও ফেরি চালুর উদ্যোগ নেওয়া হয়।

[caption id="attachment_267861" align="aligncenter" width="700"] শনিবার চালু হলো আরিচা-কাজিরহাট ফেরি চলাচল। ছবি: ভোরের কাগজ[/caption]

উদ্বোধনের সময় বিআইডব্লিউটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডোর এম গোলাম সাদেক, ফেরি নির্মাতা প্রতিষ্ঠান থ্রি এঙ্গেলের বব্যবস্থাপনা পরিচালক আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, যমুনা নদীতে নতুন করে চ্যানেল তৈরিতে ১২ লাখ ঘন-মিটার বালু ড্রেজিং করা হয়েছে। এছাড়া দুইপারের ঘাট নির্মাণসহ আনুসাঙ্গিক অবকাঠামো উন্নয়নে সরকারের এখন পর্যন্ত খরচ হয়েছে ১৪ কোটি টাকা। প্রথমে দুই পারের দুটি ঘাট দিয়ে দুটি রো-রো ফেরির মাধ্যমে যানবাহনসহ যাত্রী ও পণ্যবাহী যানবাহন পারাপার করা হবে। ফেরি একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে ১ ঘণ্টা ১০ মিনিটের বেশি সময় লাগবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App