×

বিনোদন

মুজিব শতবার্ষিকীতে ঝংকার তুলবেন দেবজ্যোতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১২:১৪ পিএম

মুজিব শতবার্ষিকীতে ঝংকার তুলবেন দেবজ্যোতি

দেবজ্যোতি মিশ্র।

মুজিব শতবার্ষিকীতে ঝংকার তুলবেন দেবজ্যোতি

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে সুরে, ছন্দে সেজে উঠবে রাজধানী। অনুষ্ঠানে মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে হাজির হচ্ছেন ভারতের বিখ্যাত সুরকার ও সঙ্গীতকার দেবজ্যোতি মিশ্র।

এ দিন ‘বঙ্গবন্ধু’র পছন্দের গানগুলিকে এক সুতোয় বাঁধা হবে। চলবে ১৫ মিনিট পর্যন্ত। পরে আরেকটি ১২ মিনিটের স্কোর বাজানো হবে, যাতে রয়েছে বিশেষ আকর্ষণ। এসময় মুক্তিযুদ্ধের সময়ে বঙ্গবন্ধু’র বিখ্যাত ভাষণের ছোট ছোট অংশ বাজানো হবে। বড় পর্দা টাঙানো হবে, যেখানে আলো আঁধারি ছায়া দিয়ে ফুটে উঠবে ভাষা।

এ বিষয়ে দেবজ্যোতি বললেন, শেখ মুজিবর রহমান, এই নামটির সঙ্গে সেই ছোটবেলা থেকে পরিচয়। মুক্তি যুদ্ধের খবর আসত রেডিওতে। দেবদুলাল বন্দ্যোপাধ্যায় খবর পড়তেন। বাড়িতে মা, বাবা, ঠাকুমা সবাই রেডিওর সামনে থমকে যেতেন যেন! সে সব আবছা দিনগুলোর কথাই মনে পড়ে যাচ্ছে। ‘বঙ্গবন্ধু’র উদ্দেশে সুর তৈরি করতে করতে ওই স্মৃতিগুলি চোখের সামনে ভাসেছে।

তিনি জানান, যিনি বাংলাদেশের রূপকার, তাঁর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানে ভারত-বাংলাদেশের সঙ্গীতশিল্পী বন্ধুদের নিয়ে অনুষ্ঠান করব, এটা ভেবেই গর্ব হচ্ছে, রোমাঞ্চ হচ্ছে আমার! আমার মায়ের কৈশোরকে আমার তরফ থেকে একটা শ্রদ্ধাঞ্জলি জানাব সে দেশে গিয়ে।

কলকাতা থেকে স্ট্রিং সেকশনের (তারের বাদ্যযন্ত্র, যেমন বেহালা, চেলো, ভিওলা, কন্ট্রাভাস ইত্যাদি) শিল্পীরা বাংলাদেশে যাচ্ছেন। ও-পার বাংলাতেও দেবজ্যোতি মিশ্রর বন্ধুরা রয়েছেন, যাঁরা অর্কেস্ট্রায় অংশগ্রহণ করবেন। ৫০ জনের বড় একটি কয়্যারও থাকছে। সব মিলিয়ে ১৫০ জন সঙ্গীতশিল্পীরা এক সঙ্গে গানে মাতবেন সে দিন। সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইনে গোটা অর্কেস্ট্রাটি রেকর্ড করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App