×

জাতীয়

আন্দামানে উদ্ধার রোহিঙ্গা ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৩:০৭ পিএম

আন্দামান সাগর থেকে উদ্ধার হওয়া ৮১ জন রোহিঙ্গাকে ফেরত নিতে বাংলাদেশ বাধ্য নয়। শনিবার (২৭ ফেব্রুয়ারি) এই মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। খবর রয়টার্সের

শুক্রবার ভারতীয় কর্মকর্তারা জানান, আন্দামান সাগরে ভাসমান একটি নৌকাযান থেকে ৮ মৃতসহ রোহিঙ্গাদের জীবিত উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তাদেরকে ভারতে প্রবেশ করতে দেওয়া হবে না। তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর চেষ্টা করছে ভারত।

পরে এ প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ আশা করছে, ভারত অথবা মিয়ানমার তাদের ফেরত নেবে। তারা বাংলাদেশি নন এবং প্রকৃতপক্ষে তারা মিয়ানমারের নাগরিক। বাংলাদেশের সমুদ্র অঞ্চল থেকে এক হাজার ৭০০ কিলোমিটার দূরে, ভারতীয় অঞ্চল থেকে ১৪৭ কিলোমিটার এবং মিয়ানমার থেকে ৩২৪ কিলোমিটার দূরে তাদের পাওয়া গেছে। তাদের ফেরত নিতে আমাদের বাধ্যবাধকতা নেই। অন্যান্য দেশ এবং সংস্থাদের কাছে রোহিঙ্গাদের দায়িত্ব নেওয়া উচিত।

দুই সপ্তাহ আগে মালয়েশিয়ায় পৌঁছানোর আশায় বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে যাত্রা শুরু করা রোহিঙ্গা বোঝাই নৌকাটি আন্দামান সাগরের আন্তর্জাতিক জলসীমায় ভাসছিল। নৌযানটিতে ৫৬ জন নারী এবং ২১ জন পুরুষ ও পাঁচ জন শিশু ছিল। এদের মধ্যে আট জন মারা গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App