লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে খাটিয়া মিছিল

আগের সংবাদ

শিঘ্রই সীমান্তে নন লিথাল গুলি ব্যবহার হবে: স্বরাষ্ট্রসচিব

পরের সংবাদ

লঙ্কার বিপক্ষে ঝড় তোলার অপেক্ষায় গেইল

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ৬:৫৬ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ৬:৫৬ অপরাহ্ণ

বিগত কয়ক বছর ধরে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন জ্যামাইকান তারকা ক্রিস গেইল। টি-টোয়েন্টিতে তার সর্বশেষ দুটি ইনিংস ৬৮ ও ৩৯ রানের। এ মাসেই সমাপ্ত হওয়া টি-টেন লিগে ২২ বলে তার ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৮৪ রান। সেই গেইলকে ঘিরে এবার পরিকল্পনা সাজাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১৪ সদস্যের দলে গেইলকে রেখেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। এটি তার দুবছর পর জাতীয় দলে ফেরা। সর্বশেষ ২০১৯ সালে জাতীয় দলের জার্সি গায়ে খেলেছিলেন তিনি। গেইলের সঙ্গে টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফিদেল এডওয়ার্ডসও। ২০১২ সালের পর এটি তার জাতীয় দলে ফেরা। এ ছাড়া প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন আকিল হোসেন ও কেভিন সিনক্লেয়ার। বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় লঙ্কার বিপক্ষে ব্যাট হাতে মাঠ মাতাতে নামবেন ক্রিস গেইল। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ^কাপে সর্বশেষ শ্রুীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন গেইল। ওই ম্যাচে ব্যাট হাতে মাঠে নামার সুযোগ হয়নি তার। লঙ্কার ১২২ রানের জবাবে ৩ উইকেট হারিয়ে ১২৭ রান তুলে ৭ উইেেকটে জয় পেয়েছিল উইন্ডিজ।

অন্য দিকে ফিদেল এডওয়ার্ডসও সর্বশেষ ২০১২ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন। আর শেষ টি-টোয়েন্টি খেলেছেন একই বছরের সেপ্টেম্বরে। সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেটে উদ্ভাসিত পারফরম্যান্সের সুবাদে স্কোয়াডের গভীরতা বাড়াতেই নেয়া হয়েছে এডওয়ার্ডসকে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রায় ২ বছর পর জাতীয় দলে ফিরলেন গেইল । সবশেষ ২০১৯ সালের আগস্টে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজই ছিল তার শেষ মাঠে নামা। আর টি-টোয়েন্টি শেষ খেলেছেন ঐ একই বছরের মার্চে। এবার জাতীয় দলে সুযোগ পেয়ে পিএসএল ছেড়ে স্বদেশে ফিরেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা।

ঘরের মাঠে ওয়ানডে সিরিজেও উইন্ডিজ দলে চমক রয়েছে। শ্রীলঙ্কার বছরের শুরুতে নিয়মিত ও পরীক্ষিত তারকাদের বেশিরভাগই বাংলাদেশ সফরে আসেননি। তুলনামূলক অনভিজ্ঞ ও আনকোরা দল নিয়ে বাংলাদেশ থেকে টেস্ট সিরিজ জিতে ফিরলেও, ওয়ানডেতে ধবলধোলাই হয়েছিল ক্যারিবীয়রা। এবার শ্রীলঙ্কার বিপক্ষে অভিজ্ঞদের প্রায় সবাই ফিরেছেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৩ সদস্যের স্কোয়াডে ফেরানো হয়েছে জেসন হোল্ডারকে। এ ছাড়া ওয়ানডে দলে রাখা হয়েছে কাইল মায়ার্স, রোমারিও শেফার্ড এবং জেসন মোহাম্মদকেও। কাইল মায়ার্স বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে অভিষেকেই ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

উল্লেখ্য, শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিবিয়ানদের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ৩ মার্চ থেকে। ৫ মার্চ দ্বিতীয় ও ৭ মার্চ তৃতীয় ও সর্বশেষ টি-টোয়েন্টি। দুদলের ওয়ানডের মিশন শুরু ১০ মার্চ থেকে। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে যথাক্রমে ১২ ওু ১৪ মার্চ। এরপর দুটি টেস্টও খেলবে দুদল।

উইন্ডিজ টি-টোয়েন্টি স্কোয়াড : কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, ফ্যাবিয়ান অ্যালেন, ডোয়াইন ব্রাভো, ফিদেল এডওয়ার্ডস, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, জেসন হোল্ডার, আকিল হোসেন, এভিন লুইস, ওবেদ ম্যাকয়, রোভম্যান পাওয়েল, লেন্ডল সিমন্স এবং কেভিন সিনক্লেয়ার।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়