স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে বিএনপি

আগের সংবাদ

বনানীতে এক শিশুর অস্বাভাবিক মৃত্যু

পরের সংবাদ

ভারত-ইংল্যান্ডের ম্যাচটিই ইতিহাসে সবচেয়ে ছোট টেস্ট ম্যাচ!

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ১:৫৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ১:৫৫ অপরাহ্ণ

মোতেরায় ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট দুই দিনের মধ্যে শেষ হয়ে যাওয়ার পর ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন জাগছে, এটাই কি ইতিহাসের সবথেকে ছোট ফলাফল নির্ধারিত হওয়া টেস্ট ম্যাচ? উত্তর হল, মোতেরার ডে-নাইট টেস্ট ইতিহাসের অন্যতম সংক্ষিপ্ত টেস্ট ম্যাচ হলেও সব থেকে ছোট নয়। বরং তালিকার সাত নম্বরে রয়েছে এই ম্যাচটি।

ওভার বা বলের সংখ্যার ভিত্তিতে এর থেকেও ছোট টেস্টে হার-জিতের ফয়সালা হয়েছে আরও ৬ বার। এখন এটা জানতে চাওয়া স্বাভাবিক যে, তাহলে ইতিহাসের সবথেকে ছোট টেস্ট ম্যাচ কোনটি?

মন্দ আবহাওয়ার জন্য বা অন্য কোনও কারণে মাঝপথেই পরিত্যক্ত (ড্র) হওয়া ছোট টেস্ট ম্যাচের সংখ্যা নেহাৎ কম নেই। মাত্র ১০ বল খেলা হওয়ার পর টেস্ট ড্র ঘোষিত হয়েছে এমন নজিরও রয়েছে। তবে ম্যাচে হার-জিতের ফয়সালা হওয়ার ভিত্তিতে সব থেকে ছোট (কম বলের) টেস্ট কোনটি, দেখে নেওয়া যাক।

১. ১৯৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ম্যাচের চার ইনিংস মিলিয়ে খেলা হয়েছিল ১০৯.২ ওভার বা ৬৫৬ বল। জিতেছিল অস্ট্রেলিয়া। সেটিই ইতিহাসের সবথেকে ছোট নিস্পত্তি হওয়া টেস্ট ম্যাচ।

২. ১৯৩৫ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড টেস্ট ম্যাচে খেলা হয়েছিল ১১২ ওভার বা ৬৭২ বল। ম্যাচ জিতেছিল ইংল্যান্ড।

৩. ১৮৮৮ সালে ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট ম্যাচে খেলা হয়েছিল ৭৮৮ বল। ম্যাচ জিতেছিল ইংল্যান্ড।

৪. ১৯৮৮ সালে লর্ডসে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট ম্যাচে খেলা হয় ৭৯২ বল। ম্যাচ জেতে অস্ট্রেলিয়া।

৫. ১৮৮৯ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে টেস্ট ম্যাচে খেলা হয় ৭৯৬ বল। ম্যাচ জেতে ইংল্যান্ড।

৬. ১৯১২ সালে ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট ম্যাচে চার ইনিংস মিলিয়ে খেলা হয় ১৩৫.৫ ওভার বা ৮১৫ বল। ম্যাচ জেতে ইংল্যান্ড।

৭. সদ্য সমাপ্ত আমদাবাদ টেস্টে ভারত ও ইংল্যান্ডের মধ্যে সিরিজের তৃতীয় টেস্টের চার ইনিংস মিলিয়ে খেলা হয় ১৪০.২ ওভার বা ৮৪২ বল। ম্যাচ জেতে ভারত।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়