×

আন্তর্জাতিক

বাইডেন-সৌদি বাদশাহ ফোনালাপ ঘিরে রহস্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১২:২৮ পিএম

বাইডেন-সৌদি বাদশাহ ফোনালাপ ঘিরে রহস্য

সৌদি বাদশাহ সালমান ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ক্ষমতায় যাওয়ার পর প্রথমবার সৌদি বাদশাহ সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তাদের প্রথম ফোনালাপ অনুষ্ঠিত হলো যখন সৌদি আরবের ভিন্নমতালম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ধারণা করা হচ্ছে, এই প্রতিবেদনে সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করা হতে পারে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তিনি সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন। শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছে। অবশ্য যুবরাজ এই হত্যায় তার সরাসরি সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছেন। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের তদন্তে তিনি অভিযুক্ত।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের তদন্ত প্রতিবেদন অনুযায়ী, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশদাতা। তদন্ত সংশ্লিষ্ট অন্তত চারজন কর্মকর্তা নাম প্রকাশ না করার এ তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, বাইডেন ও সৌদি বাদশাহের এই ফোনালাপ ২০১৮ সালে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন প্রতিবেদনের বিষয়ে আলোচনা হিসেবে দেখা হচ্ছে।

অন্যদিকে ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউজ ও সৌদি আরবের পক্ষ থেকে জানানো হয়েছে, বাইডেন ও সৌদি বাদশাহ ইরান সমর্থিত গোষ্ঠীর পক্ষ থেকে সৌদি আরবের ভূখণ্ড রক্ষায় সহযোগিতায় মার্কিন প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App