×

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে নির্বাচনের তারিখ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৭:০৭ পিএম

পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে নির্বাচনের তারিখ ঘোষণা

ভারতের নির্বাচন কমিশন ভবন। ফাইল ছবি

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের তারিখ ঘোষণা করা হয়েছে। রাজ্যগুলো হলো পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, পুদুচেরি ও আসাম। এসব রাজ্যে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল ভোট হবে এবং ফল ঘোষণা হবে ২ মে।  শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া ভোট গ্রহণ ও ফল ঘোষণার এই তারিখ জানান।

তিনি জানান, এসব রাজ্যে পাঁচ রাজ্যের মধ্যে পুদুচেরি, কেরল ও তামিলনাড়ুতে এক দফায় ভোট গ্রহণ করা হবে। আসাম ৩ এবং পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট হবে। তবে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল ভোট হবে এবং ফল ঘোষণা হবে ২ মে।

২০১৬ সালে মমতার রাজ্যে ৭ দফায় ভোট সম্পন্ন করে নির্বাচন কমিশন। এবার এক দফা বাড়িয়ে ৮ দফা করা হয়েছে।পশ্চিমবঙ্গে ২৯৪টি আসন রয়েছে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গ রাজ্যে প্রথম দফার ভোট হবে ২৭ মার্চ, দ্বিতীয় দফায় হবে ১ এপ্রিল, তৃতীয় ও চতুর্থ দফার ভোট হবে ৬ এবং ৯ এপ্রিল। ১৭ এপ্রিল, ২২ এপ্রিল এবং ২৬ এপ্রিল যথাক্রমে ৫ম, ৬ষ্ঠ দফা এবং সপ্তম দফার ভোট গ্রহণ করা হবে। শেষ দফার ভোট নেওয়া হবে ২৯ এপ্রিল।  ফল প্রকাশ করা হবে ২ মে।

করোনা মহামারীর পরিস্থিতি ভোটে মানুষের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার সুনীল আরোয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App