×

জাতীয়

কারাগারে মুশতাকের মৃত্যুতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০১:৪১ পিএম

কারাগারে মুশতাকের মৃত্যুতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ

লেখক মুশতাকের মৃত্যুর পর শাহবাগ অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে বামপন্থি ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট । ছবি: শাহাদাত হোসেন।

কারাগারে মুশতাকের মৃত্যুতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ

‘লেখক মুশতাকের হত্যাকারী রাষ্ট্র’ ব্যানারে দুই শতাধিক ছাত্র-জনতা বিক্ষোভে অংশ নিয়েছেন। ছবি: শাহাদাত হোসেন।

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুশতাকের মৃত্যুর পর শাহবাগ অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছে বামপন্থী ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট । ‘লেখক মুশতাকের হত্যাকারী রাষ্ট্র’ ব্যানারে দুই শতাধিক ছাত্র-জনতা বিক্ষোভে অংশ নিয়েছেন।

এছাড়া শুক্রবার সন্ধ্যায় মশাল মিশিল এবং আগামী ১ মার্চ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় ঘেরাও কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছে সমাবশে থেকে। শাহবাগে অবস্থান নিয়ে তারা ডিজিটাল নিরাপত্তার আইন অবিলম্বে বাতিলের দাবি জানান। একই সঙ্গে একই আইনে গ্রেপ্তার কার্টুনিস্ট কিশোরের মুক্তি দাবি করেন।

সংগঠনটির নেতাকর্মীরা বলছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে বাংলাদেশের মানুষের কণ্ঠরোধ করা হয়েছে। প্রতিবাদের ভাষাকে পঙ্গু করে দেওয়া হয়েছে। এই ডিজিটাল নিরাপত্তা আইন বন্ধ করতে হবে। পুরো দেশটাকে আজ পুলিশি রাষ্ট্রে পরিণত করা হয়েছে। মুশতাক আহমেদের স্বাভাবিক মৃত্যু হয়নি। এই সরকারের কারণেই তিনি মারা গেছেন।

[caption id="attachment_267712" align="alignnone" width="1280"] ‘লেখক মুশতাকের হত্যাকারী রাষ্ট্র’ ব্যানারে দুই শতাধিক ছাত্র-জনতা বিক্ষোভে অংশ নিয়েছেন। ছবি: শাহাদাত হোসেন।[/caption]

সমাবেশ থেকে সংগঠনের নেতাকর্মীরা মুশতাকের মুত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করা হয়েছে ও বিক্ষোভ সমাবেশ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

মুশতাক আহমেদ গত বছরের মে মাস থেকে কারাবন্দি ছিলেন। বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে তিনি মারা যান। তার বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ছিল।

কারা কর্তৃপক্ষ বলছে, মুশতাক বৃহস্পতিবার সন্ধ্যার দিকে কারাগারের ভেতর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে তাকে কারা হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App