×

আন্তর্জাতিক

ইমরান-রাজপাকসে সম্পর্কে উষ্ণতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৫২ এএম

ইমরান-রাজপাকসে সম্পর্কে উষ্ণতা

একসঙ্গে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রাজপাকশে ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তান ও শ্রীলংকার মধ্যে সম্পর্ক আগে থেকেই বেশ গভীর। সে সম্পর্কে যে ভাটা পড়েনি তা শ্রীলংকায় ইমরান খানের সদ্য সফর থেকেই বোঝা যায়। দুদিনের শ্রীলংকা সফর শেষে বুধবার ইসলামাবাদে ফিরেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সদ্যসমাপ্ত সফরে কলম্বোর ‘আন্তরিক ও প্রশংসনীয় আতিথেয়তার’ জন্য লংকান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

গার্ড অব অনার দিয়ে ইমরানকে অভ্যর্থনা জানানো হয়। রাষ্ট্রীয় এসব আনুষ্ঠানিক অভ্যর্থনার বাইরে ইমরান খানের সফর নিয়ে মাহিন্দা রাজাপাকসের ব্যক্তিগত উচ্ছ্বাসও ছিল অনেক বেশি। এ নিয়ে একের পর এক টুইট করেছেন তিনি। এমনকি এ নিয়ে পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দুতেও বিভিন্ন বার্তা দিয়েছেন রাজাপাকসে। শ্রীলংকার প্রধানমন্ত্রীর ছেলে নামাল রাজাপাকসে এখন দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। পাকিস্তানি প্রধানমন্ত্রীর সফর চলাকালে কলম্বোয় ‘ইমরান খান হাই পারফরম্যান্স স্পোর্টস সেন্টার’ স্থাপনের ঘোষণা দিয়েছেন তিনিও।

এসব উচ্ছ্বাসের বাইরে শ্রীলংকার কাছে ইমরান খানের সফরের গুরুত্ব অন্যখানে। এ সফরেই স্পষ্ট হয়ে যায়, প্রতিরক্ষা খাতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে যাচ্ছে পাকিস্তান ও শ্রীলংকা। কলম্বোয় ইমরান খান ঘোষণা দিয়েছেন, শ্রীলংকার জন্য প্রতিরক্ষা লাইন অব ক্রেডিট আরো ৫ কোটি ডলার সম্প্রসারণ করবে ইসলামাবাদ।

এছাড়া এ সময় আঞ্চলিক নিরাপত্তা, সন্ত্রাস ও সংঘটিত অপরাধ মোকাবেলা এবং মাদক ও নেশাদ্রব্য চোরাচালান মোকাবেলায় একযোগে কাজ করারও ঘোষণা দেন দুই দেশের প্রধানমন্ত্রী। একই সঙ্গে ঘোষণা দেয়া হয় গোয়েন্দা তথ্য ভাগাভাগিরও।

এ নিয়ে যৌথ বিবৃতিতে বলা হয়, দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পাকিস্তান ও শ্রীলংকা উভয়ই অঙ্গীকারবদ্ধ। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা খাতে পারস্পরিক সহযোগিতার বর্তমান মাত্রা উভয়ের জন্য সন্তোষজনক। এছাড়া দুই দেশের নিরাপত্তা কর্মকর্তা পর্যায়ে আলোচনা ও সংলাপের মাত্রা এখন বেড়েছে, যা নিরাপত্তা খাতে পারস্পরিক সম্পর্কের গভীরতা বাড়ানোর সুযোগ তৈরি করে দিয়েছে।

ইমরান খানের এ সফর শ্রীলংকার ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারের সঙ্গে তার সম্পর্ককে আরো উষ্ণ করে তুলেছে। তার পরও বিষয়টিকে পাকিস্তানের কূটনৈতিক বিজয় হিসেবে দেখার সুযোগ নেই বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমে দেয়া নানা বক্তব্যে বিশেষজ্ঞরা বলছেন, ইমরান খানের কলম্বো সফরকে সাধারণ এক রাষ্ট্রীয় সফরের চেয়ে বেশি কিছু হিসেবে দেখা ঠিক হবে না পাকিস্তানের। এ কারণে দেশটির সাবেক পররাষ্ট্র সচিব রিয়াজ খোখারও ইমরান খানের সফরসূচি থেকে লংকান পার্লামেন্টে ভাষণ দেয়ার কর্মসূচি বাদ দেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সম্প্রতি তিনি মধ্যপ্রাচ্যভিত্তিক এক সংবাদমাধ্যমকে বলেন, পাকিস্তান ও শ্রীলংকার সম্পর্ক ঐতিহাসিকভাবেই বেশ ভালো। তামিল বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ে কলম্বোর বিজয়ে পাকিস্তান বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। এ মুহূর্তে দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরে অন্য কোনো ইস্যুতে না গিয়ে শ্রীলংকাকে বিপদে না ফেলাই উত্তম।

তবে দ্বিপক্ষীয় ‘বিশেষ বন্ধুত্বের’ কথা স্মরণ করে ইমরান খানের আশাবাদ, এ সম্পর্ক সামনের দিনগুলোয় আরো দৃঢ় ও গভীর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App