গোবিন্দগঞ্জ আ.লীগে দ্বন্দ্ব: সাবেক এমপিসহ ১৫০ জনের বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

মুশতাকের মৃত্যু: মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ, আহত ১৬

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ৭:৫৯ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৭, ২০২১ , ১২:৫৯ পূর্বাহ্ণ

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিচার চেয়ে টিএসসি থেকে বের হওয়া মশাল মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। পুলিশ এ সময় টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে বলে অভিযোগ প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো এ মশাল মিছিল বের করে।

শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ১৬ জন আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসা নিয়েছে। ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের সহকারী পরিদশর্ক (এএসআই) আব্দুল খান জানান, শাহবাগ মোড়ের ঘটনায় ১৫ জনের মত শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিকেলে এসেছিলো। তারা সবাই প্রাথমিক চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে গুরুতর আহত কেউ নেই। এছাড়া পুলিশের কেউ ঢাকা মেডিকেলে চিকিৎসা নেয় না।

আহতরা হলেন, রাজেশ, মুন্নী, শাহাদাত, প্রিন্স, মীম, শ্রাবন, অন্তু, নুসরাত, মাঈন, অনিক, শান্তিক বন্দোপধ্যায়, আতিক, আনারুল ইসলাম, মেঘ মোল্লা, শিমুল ও মুনসহ প্রমুখ।

কারাগারে লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোট শুক্রবার সন্ধ্যায় টিএসসি থেকে মশাল মিছিল বের করে। ছবি: ভোরের কাগজ।

প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর কর্মসূচিতে ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্রমৈত্রী, গণতান্ত্রিক মুক্তি কাউন্সিল, পাহাড়ি ছাত্র পরিষদসহ বেশ কয়েকটি ছাত্র সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

জানা গেছে, মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ থানার সামনে গেলে পুলিশ লাঠিচার্জ করে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায় বলে জানান সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স।

তিনি বলেন, আমাদের ওপর পুলিশ হামলা করেছে, লাঠিপেঠা করেছে। টিয়ারশেল নিক্ষেপ করেছে। এতে আমাদের ৭-৮ জন আহত হয়েছেন। পরে আমরা ক্যাম্পাসের দিকে চলে আসি।

লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শুক্রবার সন্ধ্যায় টিএসসি থেকে শাহবাগ পর্যন্ত প্রগতিশীল ছাত্র সংগঠনের পক্ষ থেকে মশাল মিছিল বের করা হয়। ছবি: ভোরের কাগজ

এ সময় ছাত্র নেতৃবৃন্দ জানান, তারা এই হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে। একই সঙ্গে আগামী সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি দেয় তারা। এই বিতর্কিত কালো আইন দ্বারা আর কেউ যেন হয়রানির শিকার না হয় সে জন্য এ কালো আইন বাতিলের দাবি জানান তারা।

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিচার চেয়ে শুক্রবার সন্ধ্যায় টিএসসি থেকে মশাল মিছিল বের করে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো। ছবি: ভোরের কাগজ

এর আগে ছাত্রনেতারা প্রগতিশীল লেখক অভিজিৎ ভট্টাচার্যের মৃত্যূর প্রতিবাদ ও তার প্রতি শ্রদ্ধা জানাতে হত্যাস্থলে মোমবাতি প্রজ্জ্বল ও পুষ্পমাল্য অর্পণ করে।

গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় মারা গেছেন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদ। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে মুসতাক আহমেদ কারাগারে মাথা ঘুরে পড়ে যান। দ্রুত তাকে শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাত ৮টা ২০ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়