নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

এক অমর কোকিল

পরের সংবাদ

ভাষা-প্রযুক্তির ওয়েবসাইটের সঙ্গে উন্মুক্ত হল ‘ধ্বনি’

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ৪:৫৮ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২১ , ৫:০০ অপরাহ্ণ

বাংলা ভাষাকে বিশ্বের নেতৃত্বস্থানীয় ভাষায় প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তির প্ল্যাটফর্ম বাংলা ডট গভ ডট বিডি এবং বাংলা থেকে আইপিএতে রূপান্তরের সফটওয়্যার ‘ধ্বনি’র পরীক্ষামূলক সংস্করণ উম্মুক্ত করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক ভার্চুয়াল অনুষ্ঠানে টুল দুটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তি বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্প বাস্তবায়ন করছে।‘এর উদ্দেশ্য বৈশ্বিক প্ল্যাটফর্মে নেতৃস্থানীয় ভাষা হিসেবে বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করা। বিশেষ করে, কম্পিউটিং ও আইসিটিতে বাংলা ভাষাকে অভিযোজিত করা বা খাপ খাইয়ে নেওয়া।’

আইপিএ বা ইন্টারন্যাশনাল ফোনেটিক অ্যালফাবেট হল আন্তর্জাতিক ধ্বনিভিক্তিক প্রতিবর্ণীকরণ পদ্ধতি বা আন্তর্জাতিক ধ্বনিলিপি, যার উদ্দেশ্য হল বিশ্বের সব ভাষার সব ধ্বনিকে এক লিপিতে প্রমিতভাবে উপস্থাপন করা।

বাংলা থেকে আইপিএতে রূপান্তরের সফটওয়্যার ধ্বনি সেই প্রতিবর্ণীকরণের কাজটিই করবে। আইপিএ ডট বাংলা ডট গভ ডট বিডিতে (ipa.bangla.gov.bd) ‘ধ্বনি’ সবার জন্য পরীক্ষামূলকভাবে উম্মুক্ত করা হয়েছে বলে জানান পলক।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়